হামাস-ইসরাইল যুদ্ধ ছড়িয়ে পড়া রোধে চীনের সঙ্গে কাজ করবেন অ্যান্টনি ব্লিঙ্কেন

হামাস-ইসরাইল যুদ্ধ ছড়িয়ে পড়া রোধে চীনের সঙ্গে কাজ করবেন অ্যান্টনি ব্লিঙ্কেন

হামাস-ইসরাইল যুদ্ধ ছড়িয়ে পড়া বন্ধে চীনের সঙ্গে কাজ করবে যুক্তরাষ্ট্র। জাতিসংঘ নিরাপত্তা পরিষদে এ কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি পরিষদে বলেছেন, গাজা-ইসরাইল যুদ্ধ যাতে আরও ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করতে তিনি চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই’র সঙ্গে কাজ করবেন।

নিরাপত্তা পরিষদে ব্লিঙ্কেন বলেন, এই যুদ্ধ ছড়িয়ে পড়া রোধে বিশেষ দায়িত্ব আছে নিরাপত্তা পরিষদের এবং এর স্থায়ী সদস্যদের। এ জন্য চীনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কাজ করার অপেক্ষায় ছিলেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

এতে আরও বলা হয়, বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা ওয়াং ই’র। এরপর আগামী মাসে যুক্তরাষ্ট্র সফরে যাওয়ার কথা চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের। তার সেই সরকারি সফরের ক্ষেত্র প্রস্তুতের উদ্দেশে ওয়াং ই যুক্তরাষ্ট্র গেলেও, এ সময়ে ব্লিঙ্কেনের সঙ্গে মধ্যপ্রাচ্য সঙ্কট নিয়ে বিস্তৃত আলোচনা হবে বলে আশা করা হচ্ছে। অন্তত অ্যান্টনি ব্লিঙ্কেন সেটাই আভাস দিয়েছেন। যুদ্ধ বন্ধে মধ্যস্থতাকারী হিসেবে এরই মধ্যে মধ্যপ্রাচ্যের বেশ কিছু দেশ সফর করেছেন মধ্যপ্রাচ্য বিষয়ক চীনের বিশেষ দূত ঝাই জুন।

এ অঞ্চলে এমনিতেই চীন তার প্রভাব বিস্তারে সক্ষম হয়েছে। এ বছরের শুরুর দিকে তার প্রমাণ দিয়েছে তারা। ২০১৬ সাল থেকে সৌদি আরব ও ইরানের মধ্যে সম্পর্ক বিচ্ছিন্ন ছিল। তাতে মধ্যস্থতা করে দুই দেশের হাতে হাত মিলিয়ে দিয়েছে চীন।