নেপালে ৬.৪ মাত্রার ভূমিকম্প, নিহত বেড়ে ১২৮

নেপালে ৬.৪ মাত্রার ভূমিকম্প, নিহত বেড়ে ১২৮

৬ দশমিক চার মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতে লন্ডভণ্ড নেপালের উত্তর-পশ্চিমের বেশ কয়েকটি জেলা। ভূকম্পনের কেন্দ্র ছিল নেপালের জুমলা থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে। তবে এর প্রভাবে ভারতের দিল্লি ও এর আশপাশের শহরের বহুতল ভবনগুলোতে ব্যাপক কম্পন অনুভূত হয়েছে।

শুক্রবার (৩ নভেম্বর) স্থানীয় সময় রাত সাড়ে ১১টায় এ ভূমিকম্প আনুভূত হয়। এর কেন্দ্রের গভীরতা ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, এই ভূমিকম্পটির কেন্দ্র ছিল নেপালের জুমলা থেকে ৪২ কিলোমিটার দক্ষিণে।

ভূমিকম্পের আঘাতে এখন পর্যন্ত কমপক্ষে ১২৮ জন নিহতের খবর পাওয়া গেছে। নেপালের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, জাজারকত আর রুকুম জেলাতেই প্রাণ গেছে ৮০ জনের। আহত হয়েছে ১৪০ জনেরও বেশি।

নেপালের প্রধানমন্ত্রী পুষ্পকমল দাহাল শনিবার (৪ নভেম্বর) সকালে একটি মেডিকেল টিম নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হন। নেপাল সেনাবাহিনী এবং নেপাল পুলিশ উভয়েরই উদ্ধারকাজ নেমে পড়েছে বলে জানিয়েছে কর্মকর্তারা।

নিখোঁজ আর আটকেপড়াদের উদ্ধারে প্রত্যন্ত পাহাড়ি অঞ্চলগুলোতেও চলছে অভিযান। ভূমিকম্পের পর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে বেশ কিছু এলাকা।

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নেপালের ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়েছে দিল্লি ও উত্তর ভারতজুড়ে। শুক্রবার গভীর রাতে হওয়া এই কম্পনে আতঙ্ক ছড়িয়ে পড়ে দিল্লি-এনসিআরের বাসিন্দাদের মাঝে। এক মিনিটেরও বেশি সময় ধরে স্থায়ী ছিল কম্পনটি। ভয়ে দিল্লির বিভিন্ন এলাকার বাসিন্দারা দ্রুত রাস্তায় চলে আসেন।

হিন্দুস্তান টাইমস বলছে, শুধু দিল্লিই নয় উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, বিহার রাজ্যেও কম্পন অনুভূত হয়েছে। অনেকের দাবি, কম্পনের মাত্রা যথেষ্ট জোরালো ছিল।

ভারতের জাতীয় ভূতাত্ত্বিক কেন্দ্রের তথ্য মতে , শুক্রবার রাত ১১টা ৩২ মিনিট ৫৪ সেকেন্ডে নেপালে ভূমিকম্পটি হয়েছে। এর উৎপত্তিস্থল দেশটির রাজধানী কাঠমাণ্ডু থেকে পশ্চিম ও উত্তরপশ্চিম দিকে ৩৩১ কিমি দূরে।