আল শিফা হাসপাতাল এক ঘণ্টার মধ্যে খালি করে দেয়ার নির্দেশ ইসরাইলের

আল শিফা হাসপাতাল এক ঘণ্টার মধ্যে খালি করে দেয়ার নির্দেশ ইসরাইলের

গাজার দক্ষিণে খান ইউনূস এলাকায় ইসরাইলের বোমা হামলায় নিহত হয়েছেন আরও কমপক্ষে ২৬ ফিলিস্তিনি। এর বেশির ভাগই শিশু। ওদিকে গাজা সিটিতে সবচেয়ে বড় হাসপাতাল আল শিফায় ইসরাইলি বাহিনী অভিযান চালানোর সময় ব্যাপক ভাঙচুর করেছে। এই হাসপাতালে অবস্থান করছেন কয়েক হাজার রোগী, চিকিৎসক, স্টাফ এবং বাস্তুচ্যুত মানুষ। তারা সেখানে অবরুদ্ধ অবস্থায় আছেন। হাসপাতালটির একজন চিকিৎসক বলেছেন, এক ঘণ্টার মধ্যে হাসপাতাল খালি করে দেয়ার নির্দেশ দিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা।

জাতিসংঘ বলেছে, বিদ্যুৎ সঙ্কটের কারণে ১১ই নভেম্বর থেকে এই হাসপাতালে কমপক্ষে ৪০ জন রোগী মারা গেছেন। এর মধ্যে আছে অপরিণত চারটি শিশু। হাসপাতালটির প্রশাসকরা এসব তথ্য দিয়েছেন।

পানি এবং ধোয়া-মোছার কাজে ব্যবহারের জন্য প্রতিদিন গাজায় দুই ট্রাক জ্বালানি প্রবেশের অনুমোদন দিয়েছে ইসরাইল। সহায়তা বিষয়ক গ্রুপগুলো বলছে, চাহিদার তুলনায় এই পরিমাণ খুবই সামান্য। এই অনুমতি দেয়ারও বিরোধিতা করেছে ইসরাইলের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ও উগ্রবাদী ইতামার বেন গাভির ও কয়েকজন নেতা। তিনি একে ইসরাইলের ভুল নীতি বলে অভিহিত করেছেন। বলেছেন, যতক্ষণ জিম্মিদের মুক্তি না দেবে হামাস, ততক্ষণ শত্রুদের মানবিক উপহার দেয়ার কোনো অর্থ হয় না। একে সরকারের ভুল সিদ্ধান্ত বলে সমালোচনা করেছেন অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ। বলেছেন, এর মধ্য দিয়ে শত্রুদের যেন অক্সিজেন দেয়া হলো। জাতীয়তাবাদী উগ্র ডানপন্থি দলটির প্রধান আভিগডর লিবারম্যান মন্ত্রিপরিষদের প্রতি আহ্বান জানিয়েছেন তাৎক্ষণিকভাবে এই বেপরোয়া সিদ্ধান্ত বন্ধ করতে।

ওদিকে গাজার স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। সেখানে নানা রকম রোগ ছড়িয়ে পড়া এবং মানুষ অনাহারী থাকায় মানবিক সঙ্কট আরও বিস্তৃত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ফিলিস্তিনপন্থি কোনো বক্তব্য ব্যবহার করলে এক্স (সাবেক টুইটার) একাউন্ট ব্যবহারকারীদের সাসপেন্ড করার হুমকি দিয়েছেন ইলন মাস্ক।

খান ইউনুস থেকে আল জাজিরার সাংবাদিক বলছেন, আল শিফা হাসপাতালের ভিতরে থাকা একজন চিকিৎসকের সঙ্গে তিনি কথা বলেছেন। ওই চিকিৎসক তাকে জানিয়েছেন যে, আল রশিদ সড়ক ধরে আল শিফা হাসপাতালের প্রতিজন মানুষকে সরে যাওয়ার জন্য ঠিক এক ঘণ্টা সময় দিয়েছে ইসরাইলি সেনাবাহিনী। সাধারণত লোকজন দক্ষিণে সরে যাওয়ার জন্য এই রুটটি ব্যবহার করেন না। তারা ব্যবহার করেন সালাহ আল-দিন সড়ক। তা সত্ত্বেও তাদেরকে এক ঘণ্টা সময় দেয়া হয়েছে হাসপাতাল খালি করে দিতে। ওই চিকিৎসক আরও বলেছেন, এক ঘণ্টার মধ্যে সব মানুষকে সরিয়ে নিয়ে হাসপাতাল খালি করা অসম্ভব। কারণ রোগী ও অপরিণত শিশুদেরকে বহন করার মতো পর্যাপ্ত এম্বুলেন্স তাদের নেই। তিনি এ অবস্থাকে আরেক সঙ্কট বলে অভিহিত করেন।

ইসরাইল-হামাসের যুদ্ধে যেসব চ্যালেঞ্জ বেরিয়ে আসছে তাকে মোকাবিলা করার জন্য উন্নয়নশীল দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কমপক্ষে ১০০ দেশের একটি ভার্চ্যুয়াল সামিটে শুক্রবার বক্তব্যে মোদি বলেন, বৃহত্তর বৈশ্বিক মঙ্গলের জন্য গ্লোবাল সাউথভুক্ত দেশগুলোকে ঐক্যবদ্ধ হওয়ার উপযুক্ত সময় এখন। সেপ্টেম্বরে বিশ্বের শীর্ষ অর্থনৈতিক দেশগুলোর জি-২০ বৈঠকে গৃহীত সিদ্ধান্তের প্রেক্ষাপটে ভয়েস অব গ্লোবাল সাউথ আয়োজন করে ভারত। এর মধ্য দিয়ে গ্লোবাল সাউথের একজন নেতা হিসেবে অবস্থান নিয়েছে ভারত। ভাষণে মোদি বলেন, ইসরাইল-হামাস যুদ্ধে যেসব নিরীহ মানুষ মারা গেছেন তার প্রেক্ষিতে উন্নয়নশীল দেশগুলোর একই রকম অগ্রাধিকার ও নিন্দা রয়েছে। ৭ই অক্টোবর হামাসের রকেট হামলার নিন্দা জানায় ভারত। আমরা এক্ষেত্রে সংলাপ ও কূটনীতিকে গুরুত্ব দিই।