হুতিদের হামলার ভয়ে লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ করলো মারেস্ক

হুতিদের হামলার ভয়ে লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধ করলো মারেস্ক

হুতিদের হামলার ভয়ে লোহিত সাগরে জাহাজ চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে ডেনমার্কের জাহাজ কোম্পানি মারেস্ক। শুক্রবার (১৫ ডিসেম্বর) এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি এমন ঘোষণা দিয়েছে।

বিবৃতিতে প্রতিষ্ঠানটি আরও জানিয়েছে, ইয়েমেনের উপকূলবর্তী সমুদ্রপথ ব্যবহারের বদলে আফ্রিকা ঘুরে জাহাজ চালানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। গতকাল মারেস্ক জিব্রাল্টার অল্পের জন্য রক্ষা পাওয়ার পর এবং আজ একটি কনটেইনারবাহী জাহাজে হামলার পর প্রতিষ্ঠানটি মারেস্কের সব জাহাজকে বাব-আল-মান্দাবের দিকে না যেতে নির্দেশনা দিয়েছে।

একদিনে দুটি জাহাজে হামলা চালানোর পর হুতিরা এক বিবৃতিতে জানিয়েছে, জাহাজগুলো ইসরায়েলে যাচ্ছিল। ইরানপন্থী এ গোষ্ঠীটি আরও জানিয়েছে, তাদের উপকূল দিয়ে ‘ইসরায়েলগামী ছাড়া’ বিশ্বের যেকোনো দেশের, যেকোনো বন্দরের জাহাজ যেতে পারবে।

প্রসঙ্গত, ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচার বোমা হামলার প্রতিবাদে ইসরায়েলগামী জাহাজে নিয়মিত হামলা চালাচ্ছে হুতি বিদ্রোহীরা। লোহিত সাগর হয়ে ইসরায়েলের দিকে যাওয়া সব জাহাজে হামলার হুমকি দিয়েছে ইরান সমর্থিত গোষ্ঠীটি। যুদ্ধবিধ্বস্ত গাজায় ওষুধ ও খাদ্যসামগ্রী প্রবেশে অনুমতি না দিলে ইসরায়েলমুখী জাহাজগুলোকে লক্ষ্যবস্তু করার এমন হুমকি দিয়েছে তারা।