লিবিয়া উপকূলে বোটডুবি, নিখোঁজ ৬১

লিবিয়া উপকূলে বোটডুবি, নিখোঁজ ৬১

লিবিয়া উপকূলে কমপক্ষে ৮৬ অভিবাসী বোঝাই একটি বোট ডুবে গেছে। অভিবাসন বিষয়ক সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) বলেছে, একটি ছোট জাহাজে করে তারা জুওয়ারা শহর থেকে শনিবার ছেড়ে যান। কিন্তু তীব্র ঢেউয়ে তা ভেঙে যায়। কিছু মানুষ সাঁতরে তীরে পৌঁছাতে সক্ষম হলেও নারী ও শিশুসহ ৬১ জনের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। ধারণা করা হচ্ছে, তারা মারা গেছেন। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।

ইউরোপে পাড়ি দিতে অভিবাসন প্রত্যাশীদের কাছে প্রধান ডিপার্চার পয়েন্ট বা ছেড়ে যাওয়ার কেন্দ্রে পরিণত হয়েছে লিবিয়া। আইওএমের হিসাবে শুধু এ বছর ভূমধ্যসাগর পাড়ি দেয়ার চেষ্টাকালে কমপক্ষে ২২০০ জন মানুষ ডুবে গেছেন। এর মধ্য দিয়ে এই রুটটি বিশ্বের মধ্যে অভিবাসীদের জন্য সবচেয়ে বিপজ্জনক হয়ে উঠেছে। সর্বশেষ বোটডুবির শিকারে পরিণত হয়েছেন যারা তাদের বেশির ভাগই নাইজেরিয়া, গাম্বিয়া এবং আফ্রিকার অন্য দেশগুলোর নাগরিক।

উদ্ধার করা ২৫ জীবিতকে লিবিয়ার একটি বন্দিশিবিরে পাঠানো হয়েছে। সেখানেই তাদেরকে চিকিৎসা দেয়া হচ্ছে।

এক্সে আইওএম মুখপাত্র লিখেছেন, এ বছর মৃতের সংখ্যা নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে। এর মধ্য দিয়ে এটা দেখা যাচ্ছে যে সমুদ্রে এসব মানুষের জীবন রক্ষায় বেশি কিছু করা হয়নি। জুনে গ্রিসের দক্ষিণে একটি মাছধরা বোট ডুৃবে মারা যান কমপক্ষে ৭৮ জন। উদ্ধার করা হয় ১০০ জনকে।