কলোরাডোর প্রাইমারিতে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা

কলোরাডোর প্রাইমারিতে ট্রাম্পকে অযোগ্য ঘোষণা

যুক্তরাষ্ট্রের কলোরাডোর সুপ্রিম কোর্ট এক আদেশে বলেছেন, আগামী বছর অঙ্গরাজ্যটিতে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রাইমারিতে ডোনাল্ড ট্রাম্প অংশ নিতে পারবেন না।

গতকাল মঙ্গলবার কলোরাডো সুপ্রিম কোর্টের সাত বিচারপতির বেঞ্চের সংখ্যাগরিষ্ঠ মতের (৪-৩) ভিত্তিতে দেওয়া এ রুলে বলা হয়, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প যোগ্য প্রার্থী নন।

যুগান্তকারী এ সিদ্ধান্ত দেওয়ার ক্ষেত্রে কলোরাডো সুপ্রিম কোর্ট মার্কিন সংবিধানে থাকা বিদ্রোহসংক্রান্ত একটি ধারার কথা উল্লেখ করেছেন। এটি মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর ৩ নম্বর ধারা।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে এই প্রথম কোনো প্রেসিডেন্ট পদপ্রার্থীকে নির্বাচনে অযোগ্য ঘোষণা করতে ধারাটি ব্যবহার করা হলো।

প্রেসিডেন্ট নির্বাচন থেকে ট্রাম্পকে দূরে রাখতে আগে বিভিন্ন অঙ্গরাজ্যে বেশ কয়টি আইনগত পদক্ষেপ নেওয়া হয়েছিল। কিন্তু সবই ব্যর্থ হয়।

কলোরাডো সুপ্রিম কোর্টের আদেশ এ অঙ্গরাজ্যের বাইরে প্রযোজ্য হবে না।

আগামী ৫ মার্চ কলোরাডো অঙ্গরাজ্যে রিপাবলিকান পার্টির প্রাইমারি হবে। এতে অঙ্গরাজ্যের রিপাবলিকান ভোটাররা প্রেসিডেন্ট পদে মনোনয়নের জন্য তাঁদের পছন্দের প্রার্থী বেছে নেবেন। অঙ্গরাজ্যের এ প্রাইমারির ক্ষেত্রে কলোরাডো সুপ্রিম কোর্টের আদেশটি প্রযোজ্য হবে। সে ক্ষেত্রে আগামী বছরের নভেম্বরে অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কলোরাডো সুপ্রিম কোর্টের এ আদেশের প্রভাব পড়তে পারে।

আদেশে কলোরাডোর সর্বোচ্চ আদালত বলেন, তাঁরা হালকাভাবে এই সিদ্ধান্তে পৌঁছাননি। তাঁরা তাঁদের সামনে থাকা প্রশ্নগুলোর মাত্রা ও গুরুত্ব সম্পর্কে সচেতন। তাঁরা একইভাবে আইন প্রয়োগের ক্ষেত্রে তাঁদের গৌরবময় দায়িত্ব সম্পর্কে সচেতন।

এর আগে কলোরাডোর একটি নিম্ন আদালতের বিচারক এক রুলে বলেছিলেন, মার্কিন সংবিধানের চতুর্দশ সংশোধনীর বিদ্রোহসংক্রান্ত এ ধারা প্রেসিডেন্টদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। তবে অঙ্গরাজ্যটির সুপ্রিম কোর্ট এখন তা প্রয়োগ করলেন।

অবশ্য কলোরাডোর একই বিচারিক আদালতের পর্যবেক্ষণ ছিল, ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে দাঙ্গার দিন ট্রাম্প একটি বিদ্রোহে অংশ নিয়েছিলেন।

২০২১ সালের ৬ জানুয়ারি মার্কিন কংগ্রেস যখন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের বিজয় সত্যায়ন করছিল, তখন ট্রাম্পের সমর্থকেরা ক্যাপিটল ভবনে (কংগ্রেস ভবন) হামলা চালিয়েছিলেন।

কলোরাডো সুপ্রিম কোর্টের সিদ্ধান্তটি অন্তত আগামী বছরের ৪ জানুয়ারি পর্যন্ত কার্যকর হবে না। কলোরাডোয় প্রাইমারির ব্যালট ছাপানোর জন্য নির্ধারিত সময়সীমার আগের দিন ৪ জানুয়ারি।

কলোরাডো সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত ঘোষণার পর ট্রাম্পের প্রচার দলের মুখপাত্র স্টিভেন চেউং একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি এ সিদ্ধান্তকে ‘পুরোপুরি ত্রুটিপূর্ণ’ বলে অভিহিত করেছেন। বিচারপতিদের সমালোচনা করে তিনি বলেছেন, তাঁরা সবাই ডেমোক্রেটিক গভর্নর কর্তৃক নিযুক্ত।

স্টিভেন চেউং জানিয়েছেন, কলোরাডো সুপ্রিম কোর্টের এ সিদ্ধান্তের বিরুদ্ধে ট্রাম্পের আইনি দল মার্কিন সুপ্রিম কোর্টে দ্রুত আপিল করবে।