কলোরাডোর পর মেইনে রাজ্যেও অযোগ্য ট্রাম্প

কলোরাডোর পর মেইনে রাজ্যেও অযোগ্য ট্রাম্প

কলোরাডো রাজ্যের পর এবার মেইনে রাজ্যে প্রাইমারি নির্বাচন করতে পারবেন না যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বিগত প্রেসিডেন্ট নির্বাচনের পর ২০২১ সালের ৬ই জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে দাঙ্গায় উস্কানি দেয়ার কারণে ট্রাম্পের বিরুদ্ধে এমন রায় দেয়া হয়েছে। মেইনে রাজ্যের সেক্রেটারি অব স্টেট শেনা বেলোস বলেন, বিদায়ী প্রেসিডেন্টের সজ্ঞাতে এবং সমর্থনে ২০২১ সালের ৬ই জানুয়ারি সংঘটিত ঘটনায় এ রায় দেয়া হয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

এতে আরও বলা হয়, ক্যাপিটল হিলে দাঙ্গার ঘটনায় জড়িত থাকার কারণে মেইনে রাজ্যে রিপাবলিকান দলের প্রাইমারি নির্বাচনে অযোগ্য হয়েছেন ডনাল্ড ট্রাম্প। রায়ে শেনা বেলোস বলেন, যুক্তরাষ্ট্রের সংবিধান আমাদের সরকারের ভিত্তিতে আঘাত সহ্য করে না। মেইনের আইন অনুযায়ী আমাকে ব্যবস্থা নিতে হচ্ছে।

উল্লেখ্য, এ মাসের শুরুর দিকে কলোরাডো রাজ্যে প্রাইমারি নির্বাচনে ডনাল্ড ট্রাম্পকে অযোগ্য ঘোষণা করা হয়। তার সঙ্গে যোগ হলো এখন মেইনে রাজ্য। অবশ্য এসব রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করতে পারবেন ট্রাম্প। উভয় রাজ্যের রায়ের ক্ষেত্রেই যুক্তরাষ্ট্রের সংবিধানের ১৪তম সংশোধনীর উল্লেখ করা হয়েছে।

এই সংশোধনীতে বলা হয়েছে, কোনো ব্যক্তি তিনি যদি আগে কোনো সরকারি পদে দায়িত্ব পালন করে থাকেন, তিনি পরে কোনো ধ্বংসাত্বক কর্মকাণ্ডে যুক্ত থাকলে সরকারি পদে অযোগ্য হবেন।

ওদিকে শেনা বেলোসের রায়ের পর পরই তার কড়া সমালোচনা করেছেন ট্রাম্প। তিনি বলেছেন, মার্কিন ভোটারদের ভোট চুরি করার জন্য এমন রায় দেয়া হয়েছে। তার মুখপাত্র স্টিফেন চেউং বলেছেন, কোনো ভুল করবেন না। এটা পক্ষপাতী নির্বাচন, যুক্তরাষ্ট্রের গণতন্ত্রেও প্রতি হস্তক্ষেপ।