যুক্তরাষ্ট্রে স্কুলে বন্ধুকধারীর হামলায় হতাহত ৬

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্ধুকধারীর হামলায় হতাহত ৬

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চলীয় আইওয়া অঙ্গরাজ্যের একটি হাই স্কুলে হ্যান্ডগান ও শটগানে সজ্জিত ১৭ বছরের এক কিশোরের গুলিতে নিহত হয়েছে সহপাঠী। এ ঘটনায় আরও পাঁচজন আহত হয়েছেন। তবে আহতরা সবাই আশঙ্কামুক্ত বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে এই ঘটনা ঘটে। পরে পুলিশ ও সশস্ত্র ইউনিট ওই স্কুলে ছুটে যায়। এ ঘটনার পর স্কুলের একাডেমিক কার্যক্রম বন্ধ রয়েছে। আইওয়া ডিভিশন অফ ক্রিমিনাল ইনভেস্টিগেশনের সহকারী পরিচালক মিচ মর্টভেডট জানিয়েছেন, নিহত শিক্ষার্থী ষষ্ঠ শ্রেণীতে ছাত্র ছিল। তার বয়স ১১-১২ বছর। ধারণা করা হচ্ছে সে একটি প্রাতঃরাশের প্রোগ্রামের জন্য সেখানে উপস্থিত হয়েছিল।

১৭ বছর বয়সী বন্দুকধারীর হামলায় আহতদের মধ্যে আরও ৪ জন ছাত্র এবং একজন প্রশাসনিক কর্মকর্তা রয়েছেন। ঘটনার পর পুলিশ স্কুলে একটি ইম্প্রোভাইজড বিস্ফোরক ডিভাইসও খুঁজে পায়, পরে তা নিষ্ক্রিয় করা হয়। মর্টভেডট সাংবাদিকদের বলেন, ‘অফিসাররা অবিলম্বে হুমকির উৎস খুঁজে বের করার চেষ্টা করে। পরে তারা দ্রুত বিস্ফোরক ডিভাইস খুঁজে পায়।

হাই স্কুলের ছাত্রী আভা অগাস্টাস স্থানীয় এক টেলিভিশনকে বলেছে, শুটিংয়ের সময় সে একটি শ্রেণিকক্ষে লুকিয়ে ছিল। কর্তৃপক্ষ পরিস্থিতি তাদের নিয়ন্ত্রণে, জানানোর পরে সে দৌড়ে বেরিয়ে আসে। এ সময় তিনি ‘সর্বত্র কাঁচ ও মেঝেতে রক্ত’ দেখছে বলেও জানায়।

সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, বৃহস্পতিবার স্কুলের ক্যালেন্ডার অনুসারে নতুন সেমিস্টারের ক্লাসের প্রথম দিন হওয়ার কথা ছিল। এ ঘটনার পর স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।