আইওয়া ককাসে বড় জয় ট্রাম্পের

আইওয়া ককাসে বড় জয় ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ে আইওয়া অঙ্গরাজ্যের দলীয় ককাসে বড় জয় পেয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

গতকাল সোমবার আইওয়া ককাসের মধ্য দিয়ে রিপাবলিকান পার্টির প্রার্থী বাছাইয়ের প্রথম ধাপ শুরু হয়।

আইওয়া ককাসে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত নিকি হ্যালি ও ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিসকে বড় ব্যবধানে পরাজিত করেছেন ট্রাম্প।

আইওয়া ককাসে দারুণ জয়ের মধ্য দিয়ে প্রেসিডেন্ট পদে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে টানা তৃতীয় দফায় মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে ট্রাম্প এক ধাপ এগিয়ে গেলেন।

একই সঙ্গে ট্রাম্পের এই বিজয় রিপাবলিকান পার্টির ওপর তাঁর অব্যাহত আধিপত্যকেই নির্দেশ করে; যদিও চারটি ফৌজদারি অভিযোগসহ ক্রমবর্ধমান আইনি ঝামেলার মুখে আছেন ট্রাম্প।

আইনগত বিভিন্ন চ্যালেঞ্জ রিপাবলিকানদের মধ্যে ট্রাম্পের সমর্থন কমাতে পারেনি বলে দেখা যাচ্ছে। রিপাবলিকানদের অনেকেই ট্রাম্পের বিরুদ্ধে মামলাগুলোকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত হিসেবে দেখছেন।

রিপাবলিকান পার্টির প্রার্থী হয়ে ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন ট্রাম্প। ২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও তিনি রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। এই নির্বাচনে তার প্রতিপক্ষ ছিলেন ডেমোক্রেটিক পার্টির জো বাইডেন। এই নির্বাচনে বাইডেনের কাছে হেরে যান ট্রাম্প। কিন্তু ট্রাম্প নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ তোলেন। এখন ট্রাম্প ২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন পাওয়ার জন্য লড়ছেন।