এএফপির রিপোর্ট

পাকিস্তানে এগিয়ে আছেন ইমরান খানপন্থিরা

পাকিস্তানে এগিয়ে আছেন ইমরান খানপন্থিরা

পাকিস্তানের জেলবন্দি সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা এখন পর্যন্ত পাওয়া নির্বাচনের ফলে এগিয়ে আছেন। বৃহস্পতিবার নির্বাচনের পর স্থানীয় টিভিতে যে ফল দেখানো হচ্ছে তাতে ইমরান খানের প্রার্থীরা অস্বাভাবিক ভাল ফল করছেন বলে মনে হচ্ছে। কিন্তু ফল ঘোষণায় খুব বেশি বিলম্ব হচ্ছে। এতে কারচুপির আশঙ্কা ছড়িয়ে পড়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

নির্বাচনে ইমরান খানের দল পাকিস্তান তেহরিকে ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধ করা হয়। কিন্তু স্থানীয় টিভির সূত্রমতে, এখন পর্যন্ত তার দলের স্বতন্ত্র প্রার্থীরাই এগিয়ে আছেন। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষ হয়। তারপরই গণনা শুরু হয়। এত সময়ের মধ্যে ফল ঘোষণা হয়ে যাওয়ার কথা বা বেশির ভাগ আসনের ফল প্রকাশ হওয়ার কথা। কিন্তু ভোট গ্রহণ শেষ হয়ে যাওয়ার ১৬/১৭ ঘন্টা পেরিয়ে গেলেও নির্বাচন কমিশন মাত্র ৮টি আসনের ফল ঘোষণা করেছে।

তার মধ্যে তিনটিতে জয় পেতে যাচ্ছে পিটিআইয়ের প্রার্থী। ভোট গণনায় বিলম্বের কারণ হিসেবে নির্বাচন কমিশন ইন্টারনেট সমস্যাকে দায়ী করেছে। ভোটগ্রহণ শেষ হয়ে যাওয়ার পর থেকেই টিভি স্টেশনগুলো তাদের প্রক্ষেপণ প্রকাশ করে যাচ্ছে।

ফল ঘোষণায় বিলম্বের জন্য ক্ষোভ প্রকাশ করেছেন লাহোরের ব্যবসায়ী নারী আমব্রিন নাজ (৩৫)। তিনি বলেছেন, এত দেরি হচ্ছে কেন তাদের? কেন রাত একটার আগে ফল ঘোষণা করা হয়নি? তিনি আরও বলেন, আপনারা জানেন এখন কি হবে। স্কট মার্কেট অস্থিতিশীল হবে। ডলারের দাম বাড়বে। রুপির পতন হবে। এর কারণ নির্বাচনের ফল ঘোষণায় বিলম্ব। এ ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক সৃষ্টি হয়েছে। প্রথম ফল ঘোষণার আগে পিটিআইয়ের প্রধান নির্বাচন কর্মকর্তা ওমর আইয়ুব খান বলেছেন, তার দল অনেক ভাল করেছে এ বিষয়ে তিনি আস্থাশীল। দৃই তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে পরবর্তী কেন্দ্রীয় সরকার গঠনের সামর্থ্য আছে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের।

ওদিকে নির্বাচনে বেশির ভাগ আসনে জয়ের আশা করছে পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজের (পিএমএলএন)। বিশ্লেষকরা বলছেন, ৭৪ বছর বয়সী নওয়াজ শরীফের ওপর সেনাবাহিনীর আশীর্বাদ আছে। কিন্তু স্থানীয় টিভি চ্যানেলগুলো বলছে তার দল দুর্বল পারফর্মেন্স করেছে।

সাবেক প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ একটি আসনে পিছিয়ে আছেন।

অন্যদিকে প্রত্যাশার চেয়ে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ভাল করছে বলেই মনে হচ্ছে। দলটির নেতা বিলাওয়াল ভুট্টো জারদারি প্রাথমিক ফলকে অত্যন্ত উৎসাহব্যঞ্জক বলে আখ্যায়িত করেছেন।