দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে গাজার ৫ লাখ ৭৬ হাজার বাসিন্দা

দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে গাজার ৫ লাখ ৭৬ হাজার বাসিন্দা

ইসরাইলি আক্রমণে দুর্বিষহ হয়ে উঠেছে ফিলিস্তিদের জীবন। এরই মধ্যে জাতিসঙ্ঘ বলছে, গাজার অন্তত ৫ লাখ ৭৬ হাজার মানুষ দুর্ভিক্ষ থেকে এক ধাপ দূরে রয়েছে।

বুধবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গাজায় ফিলিস্তিনিদের জন্য দেয়া সাহায্য পৌঁছাতে ‘পরিকল্পিতভাবে’ ইসরাইল বাধা দিচ্ছে বলে অভিযুক্ত করেছে জাতিসঙ্ঘের কর্মকর্তারা।

তারা সতর্ক করে দিয়েছে যে- জরুরি পদক্ষেপ না নেয়া হলে ছিটমহলের জনসংখ্যার অন্তত এক-চতুর্থাংশ দুর্ভিক্ষে পড়বে।

মঙ্গলবার এই সতর্কতা এমন এক সময় এলো যখন উত্তর গাজার ফুটেজে দেখা যায়, ইসরাইলি বাহিনী ওই এলাকায় খাদ্য সংগ্রহের জন্য জড়ো হওয়া ফিলিস্তিনিদের ওপর আবার গুলি চালাচ্ছে।

প্রতিবেদনে বলা হয়, তাৎক্ষণিক সঠিকভাবে বলা যায়নি যে- গোলাগুলির কারণে কোনো মৃত্যু বা আহত হয়েছে কিনা।

গাজায় ইসরাইলের চলমান সংঘর্ষ পঞ্চম মাসে পড়েছে। এরই মধ্যে এ হামলায় অন্তত ২৯ হাজার ৮৭৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের অধিকাংশই নারী ও শিশু।

এদিকে চলমান যুদ্ধে বিপর্যস্ত গাজার জন্য সাহায্যকে দ্বিগুণ করার আহ্বান জানিয়েছেন জর্ডানের বাদশাহ আবদুল্লাহ দ্বিতীয়। তিনি মার্কিন সরকারের অধীন বেসামরিক বৈদেশিক সাহায্য প্রদানকারী সংস্থা ইউএসএইড প্রধান সামান্থা পাওয়ারের জর্ডান সফরকালে এই আহ্বান জানান।

বাদশাহ আবদুল্লাহ বলেন, গাজায় উপত্যকায় দুই বিলিয়নেরও বেশি ফিলিস্তিনি রয়েছে। তারা দুর্ভিক্ষের প্রভাবে ব্যাপক সঙ্কটের মধ্যে রয়েছে। তাই তাদের সাহায্য দ্বিগুণ করা প্রয়োজন।

তিনি ইউএসএইড প্রধানকে বলেন, গাজা উপত্যকায় আন্তর্জাতিক সহায়তার ক্ষেত্রে ইসরাইল অনেক বিধি-নিষেধ আরোপ করে রেখেছে। তাদের বিধি-নিষেধ শিথিল করার জন্য ইসরাইলের উপর আরো চাপ বাড়াতে হবে।

তিনি আরো বলেন, এ বিষয়ে ইসরাইলকে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এবং অবিলম্বে তা কার্যকরও করতে হবে।

এ সময় গাজায় মানবিক সহায়তা ফেব্রুয়ারির তুলনায় ৫০ শতাংশ কমেছে বলেও তিনি উল্লেখ করেন। সূত্র : আল-জাজিরা