ইউরোপে আশ্রয়প্রার্থীদের আবেদনের হিড়িক, ৭ বছরের মধ্যে সবচেয়ে বেশি

ইউরোপে আশ্রয়প্রার্থীদের আবেদনের হিড়িক, ৭ বছরের মধ্যে সবচেয়ে বেশি

সিরিয়া যুদ্ধের শেষ সময় সৃষ্ট শরণার্থী সংকটের পর গত বছর অর্থাৎ ২০২৩ সালে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) আশ্রয়প্রার্থীদের আবেদনের রেকর্ড হয়েছে। গত বছর অন্তত ১১ লাখ ৪০ হাজারের বেশি মানুষ আন্তর্জাতিক সুরক্ষা পাওয়ার জন্য ইইউভুক্ত দেশগুলোতে আবেদন করেছেন।

গত মঙ্গলবার শরণার্থীবিষয়ক সংস্থা ইউরোপীয় ইউনিয়ন এজেন্সি ফর অ্যাসাইলামের (ইইউএএ) প্রকাশিত এক পরিসংখ্যানে নতুন এই তথ্য উঠে এসেছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ইইউভুক্ত দেশে বিশ্বের বিভিন্ন দেশের ১১ লাখ ৪০ হাজারের বেশি মানুষ আন্তর্জাতিক সুরক্ষা পাওয়ার জন্য আবেদন করেছেন। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, ইইউর ওপর তৈরি হওয়া ক্রমবর্ধমান চাপ এবং জাতীয়তাবাদী রাজনীতির হুমকি প্রতিফলিত হয়েছে এই পরিসংখ্যানে। খবর আল জাজিরা।

ইইউএএ বলেছে, গত বছর ইউভুক্ত দেশগুলোর মধ্যে জার্মানিই ছিল আশ্রয়প্রার্থীদের এক নম্বর গন্তব্য। এক-তৃতীয়াংশ আশ্রয় আবেদন পড়েছে শিল্পোন্নত দেশটিতে। আশ্রয়প্রার্থীদের সবার শীর্ষে আছেন দেশছাড়া সিরিয়ার নাগরিকেরা এরপর এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে যুদ্ধবিধ্বস্ত আরেক দেশ আফগানিস্তান।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ইউরোপে আশ্রয় আবেদনের সংখ্যা আগের বছরের তুলনায় প্রায় ১৮ শতাংশ বেড়েছে। গত বছর ইউরোপে আশ্রয় আবেদন করেছে ১ লাখ ৮১ হাজার সিরীয়, যা ২০২২ সালের চেয়ে ৩৮ শতাংশ বেশি। আশ্রয় আবেদনে দ্বিতীয় অবস্থানে রয়েছে আফগানিস্তান। গত বছর দেশটি থেকে ১ লাখ ১৪ হাজার আবেদন জমা পড়ে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোয়।

ইউরোপীয় ইউনিয়নের এই শরণার্থী সংস্থার প্রতিবেদনে আশ্রয় আবেদনের ক্ষেত্রে কিছু পরিবর্তনের প্রবণতা তুলে ধরা হয়েছে। ২০২৩ সালের আশ্রয় আবেদনের সংখ্যা ২০১৫-১৬ সালের তুলনায় কম হলেও ইইউর দোরগোড়ায় শুরু হওয়া সহিংসতা এবং রুশ-ইউক্রেন যুদ্ধের প্রভাবে তা বেড়েছে।