স্পেন অভিমুখী নৌকা ডুবে ২৬ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

স্পেন অভিমুখী নৌকা ডুবে ২৬ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু

পশ্চিম আফ্রিকার দেশ সেনেগালের উপকূলে স্পেন অভিমুখী নৌকা ডুবে কমপক্ষে ২৬ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে। নৌকাটিতে প্রায় ৩০০ আরোহী ছিলেন এবং নৌকাডুবির ঘটনায় এখনও অনেকে নিখোঁজ রয়েছেন। আজ শুক্রবার (১ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদ মাধ্যম আনাদোলু এজেন্সি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাজধানী দাকার থেকে ৩২০ কিলোমিটার দূরে উত্তর সেনেগালের উপকূলে মাছ ধরার কাজে ব্যবহৃত ওই নৌকা ডুবে ২৬ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির প্রধানমন্ত্রী আমাদু বৃহস্পতিবার জানিয়েছেন। গত বুধবার সকাল ১০টার দিকে সেন্ট-লুইস শহরের কাছে অভিবাসীবাহী এই নৌকাটি ডুবে যায়। সেন্ট-লুইস রিজিওনাল হাসপাতাল কর্তৃপক্ষ এবং রিজিওনাল গর্ভনর আলিওনি বাদারা সাম্ব জানিয়েছেন, আহত অনেকের অবস্থা আশঙ্কাজনক।

অ্যালার্ম ফোন নামে অভিবাসীদের সহায়তাকারী একটি পরিষেবা সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক বার্তায় বলেছে, বুধবার সেন্ট-লুইস শহরের কাছে ডুবে যাওয়ার আগে নৌকাটি প্রায় ৩০০ মানুষ বহন করছিল এবং কেউ কেউ তীরে পৌঁছাতে পারলেও অন্যরা এখনও নিখোঁজ রয়েছে।

রয়টার্স বলছে, হাজার হাজার মানুষ প্রতি বছর পশ্চিম আফ্রিকার উপকূল ছেড়ে ইউরোপে পৌঁছানোর জন্য সমুদ্রপথে বিপজ্জনক যাত্রায় নামে এবং সমুদ্রে কত মানুষের মৃত্যু হয়েছে তার সম্পূর্ণ সংখ্যা এখনও অজানা।

এর আগে, সেনেগাল গত বছর বেশ কয়েকটি মারাত্মক ঘটনায় শোক প্রকাশ করেছিল। যার মধ্যে একটি ঘটনায় প্রায় ৬০ জন লোক নিখোঁজ হয়। গত বছর এ রুটে অভিবাসীবাহী নৌযান চলাচল বেড়েছে।

জাতিসংঘের অভিবাসনবিষয়ক সংস্থা ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব মাইগ্রেশন (আইওএম) জানিয়েছে, ২০২৩ সালের জানুয়ারি থেকে ডিসেম্বরের মধ্যে ৩৯ হাজার ৯১০ অভিবাসনপ্রত্যাশী পশ্চিম আফ্রিকা থেকে নৌকায় করে অবৈধভাবে স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে পৌঁছেছে, যা ২০২২ সালের তুলনায় ১৫৫ শতাংশ বেশি।