বাইডেন পাগল ও মানসিকভাবে অক্ষম মানুষ : মেদভেদেভ

বাইডেন পাগল ও মানসিকভাবে অক্ষম মানুষ : মেদভেদেভ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে মানসিকভাবে অক্ষম একজন পাগল মানুষ এবং যুক্তরাষ্ট্রের কলঙ্ক বলে অভিহিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মিত্র দিমিত্রি মেদভেদেভ।

শুক্রবার এক্সে (সাবেক টুইটার) বাইডেনকে এমন কটাক্ষ করে মেদভেদেভ লেখেন, “বাইডেনের অধিকার নেই ফ্রাঙ্কলিন ডি রুজভেল্টের সঙ্গে নিজেকে তুলনা করার।”

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে সাবেক মার্কিন প্রেসিডেন্ট রুজভেল্টের ১৯৪১ সালের এক বক্তৃতার প্রসঙ্গ টেনে বাইডেন তার স্টেট অফ দ্য ইউনিয়ন ভাষণ শুরু করেন। সেই বক্তৃতায় রুজভেল্ট বলেছিলেন, সোভিয়েত ইউনিয়ন ইতিহাসের এক নজিরবিহীন মোড়ের মুখোমুখি হয়েছে।

বাইডেন রুশ প্রেসিডেন্ট পুতিনকে ‘পাগলা কুত্তার বাচ্চা’ বলে মন্তব্য করার মাত্র দুই সপ্তাহ পরে বৃহস্পতিবারের এই ভাষণে বলেন, ইউক্রেইনের বিষয়ে তিনি পুতিনের জন্য একটি বার্তা দিতে চান। আর তা হল, “আমরা সরে যাব না।”

স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণে বাইডেনের এমন কথার প্রতিক্রিয়াতেই তার তীব্র সমালোচনা করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও পুতিন-মিত্র দিমিত্রি মেদভেদেভ।

এক্স-এ তিনি লিখেছেন, “যদিও রুজভেল্ট হুইলচেয়ারে বসা একজন দুর্বল মানুষ ছিলেন, কিন্তু তিনি আমেরিকাকে মন্দা থেকে বের করে এনেছিলেন। অন্যদিকে, বাইডেন একজন পাগল ও মানসিকভাবে অক্ষম মানুষ, যিনি মানবতাকে নরকে টেনে নিয়ে যেতে মনস্থির করেছেন।

“রুজভেল্ট শান্তির জন্য লড়াই করেছিলেন। পক্ষান্তরে, বাইডেন সক্রিয়ভাবে ক্রমাগতই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরুর চেষ্টা করছেন। রুজভেল্ট ফ্যাসিবাদীদের বিরুদ্ধে লড়াই করছিলেন। আর বাইডেন তাদের হয়ে লড়াই করছেন। তিনি যুক্তরাষ্ট্রের কলঙ্ক।”

মেদভেদেভ ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট থাকাকালে নিজেকে একজন উদার আধুনিকতাবাদী হিসাবে তুলে ধরেছিলেন। আর এখন তিনি নিজেকে পশ্চিমা-বিরোধী হিসাবে তুলে ধরছেন।