পিউ গবেষণা: দুই-তৃতীয়াংশ ভারতীয় কর্তৃত্ববাদী বা সামরিক শাসনকে সমর্থন করে

পিউ গবেষণা: দুই-তৃতীয়াংশ ভারতীয় কর্তৃত্ববাদী বা সামরিক শাসনকে সমর্থন করে

ইউএস-ভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক পিউ রিসার্চ সেন্টারের পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে, দুই-তৃতীয়াংশেরও বেশি ভারতীয় কর্তৃত্ববাদী বা সামরিক শাসনকে সমর্থন করে। এই ধরনের সরকারগুলোর জন্য সমর্থন জরিপ করার পর দেখা গেছে যে, বিশ্বের ২৪টি দেশের মধ্যে ভারতীয়রা এগিয়ে। ২০২৪ এর ২৮ ফেব্রুয়ারি, সমীক্ষাটি প্রকাশিত হয়েছে। ২০ ফেব্রুয়ারি ২০২৩ থেকে ২২ মে ২০২৩-এর মধ্যে ২৪টি দেশের ৩০,৮৬১ জন ব্যক্তির কাছে এই সংক্রান্ত প্রতিক্রিয়া জানতে চাওয়া হয়েছিল। এই জরিপটি গণতন্ত্র এবং রাজনৈতিক প্রতিনিধিত্বের প্রতি সাধারণ জনগণের মতামত প্রতিফলিত করে।

সমীক্ষায় দেখা গেছে, কোনও বিচারিক বা আইনি হস্তক্ষেপ ছাড়াই একজন শক্তিশালী নেতার শাসনের প্রতি জনসমর্থন ভারতে ২০১৭ থেকে ২০২৩ এর মধ্যে ১২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৭ সালে ৫৫ শতাংশ ভারতীয় উত্তরদাতারা দেশ পরিচালনাকারী একজন ‘শক্তিশালী নেতা’ পছন্দ করেছেন।

২০২৩ সালে, এই সংখ্যাটি বেড়ে ৬৭ শতাংশে পৌঁছেছে । জরিপ করা দেশগুলির মধ্যে ভারতে কর্তৃত্ববাদী নেতৃত্বের প্রতি সমর্থন ছিল সবচেয়ে শক্তিশালী। ইন্দোনেশিয়া,মেক্সিকান ও কেনিয়ার উত্তরদাতাদের অর্ধেকেরও বেশি কর্তৃত্ববাদী শাসনকে সমর্থন করেছেন। একইভাবে, ভারতের পরে ইন্দোনেশিয়ায় সামরিক শাসনের প্রতি সমর্থন ছিল সর্বোচ্চ। পিউ এর জরিপ করা প্রায় ৭২ শতাংশ ভারতীয় সামরিক শাসনকে সমর্থন করেছেন।

তাদের মধ্যে ৪৩ শতাংশ বিশ্বাস করেন যে, এটি একটি খুব ভাল শাসন ব্যবস্থা। অন্যদিকে ২৯ শতাংশ বলেছেন যে, তারা বিশ্বাস করেন এই শাসনব্যবস্থা ভালো নয় ।

ইন্দোনেশিয়ানরা সামরিক শাসনের প্রতি সমর্থনের দিক থেকে দ্বিতীয় ছিল- এটি একটি গুরুত্বপূর্ণ তথ্য এই কারণে যে ২০ শতকের শেষ অবধি জাকার্তা সশস্ত্র বাহিনী দ্বারা শাসিত ছিল। পিউ এর উপস্থাপিত পাঁচটি সরকার ব্যবস্থার মধ্যে, সামরিক শাসন অন্য সব দেশের মধ্যে কম জনপ্রিয় ছিল। ভারত, ইন্দোনেশিয়া এবং মেক্সিকো ছিল একমাত্র তিনটি দেশ যারা এই ধরনের সরকারকে সমর্থন করেছিল। জরিপ করা দেশগুলোর মধ্যে রয়েছে কানাডা, মার্কিন যুক্তরাষ্ট্র, হাঙ্গেরি, স্পেন, জার্মানি, পোল্যান্ড, ইতালি, গ্রিস, সুইডেন, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, জাপান, অস্ট্রেলিয়া, ইসরাইল, নাইজেরিয়া, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মেক্সিকো, আর্জেন্টিনা এবং ব্রাজিল।

প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের প্রতি সমর্থন হ্রাস

যদিও ভারতে কর্তৃত্ববাদী সরকারের প্রতি সমর্থন জোরালো ছিলো, তবে প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের প্রতি সমর্থন ২০১৭ সাল থেকে হ্রাস পেয়েছে। ২০১৭ সালে, ৪৪ শতাংশ ভারতীয় বলেছিলেন যে, তারা বিশ্বাস করেন প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রর অধীনে সরকার ভালোভাবে পরিচালিত হতে পারে। ২০২৩ সালে এসে , পিউ দেখেছে যে, ভারতীয় উত্তরদাতাদের মাত্র ৩৬ শতাংশ এই মত পোষণ করেছেন। প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের সমর্থনের প্রতি এই পতনের প্রবণতা পিউ-এর জরিপ করা সমস্ত দেশে প্রায় একইরকম ছিল। পিউ -এর কাছে ২০১৭ থেকে জরিপ করা ২৪টি দেশের মধ্যে ২২টির তথ্য রয়েছে। সেই দেশের নাগরিকরা জানিয়েছেন তারা প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রকে কীভাবে দেখেন। ২২টি দেশের মধ্যে ১১টি দেশে, যেগুলির ২০১৭ সালের ডেটা বিদ্যমান, সেখানে প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের সমর্থনে ব্যাপক পতন ঘটেছে। উদাহরণস্বরূপ, ২০১৭ সালে জরিপ করা সুইডিশ উত্তরদাতাদের মধ্যে ৫৪ শতাংশ প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের পক্ষে অত্যন্ত শক্তিশালী সমর্থন দেখিয়েছিল। ২০২৩ সালে, এই সংখ্যাটি ৪১ শতাংশে নেমে এসেছিল। বিশেষজ্ঞদের শাসিত টেকনোক্র্যাটিক সরকারের প্রতি ২০১৭ থেকে ২০২৩ সাল পর্যন্ত ভারতীয়দের সমর্থনে একটি শক্তিশালী বৃদ্ধি দেখা গেছে। ভারতে ৬৫ শতাংশ উত্তরদাতা ২০১৭ সালে একটি টেকনোক্রেটিক সিস্টেমের প্রতি ইতিবাচক মতামত দিয়েছিলেন। পিউ দেখেছে যে, ২০২৩ সালে, টেকনোক্রেসি সমর্থনকারী ভারতীয়দের সংখ্যা ৮২শতাংশে পৌঁছেছে ।

প্রত্যক্ষ গণতন্ত্র, নারী রাজনীতিবিদদের জনপ্রিয়তা

ভারতে প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের প্রতি সমর্থন হ্রাস পেলেও পিউ দেখেছে যে, প্রতি ১০ জনের মধ্যে ৮ জন ভারতীয় সরাসরি গণতান্ত্রিক সরকার চান। প্রত্যক্ষ গণতন্ত্র নাগরিকদের প্রধান ইস্যুতে সরাসরি ভোট দেওয়ার সুযোগ দেয়। অন্তত ৪৩ শতাংশ ভারতীয় এই ধরনের সরকারে দৃঢ়ভাবে বিশ্বাস করে, যখন ৩৭ শতাংশ বিশ্বাস করে যে গণতান্ত্রিক সরকার ‘কিছুটা ভালো’ । ভারত, দক্ষিণ কোরিয়া, কেনিয়া এবং গ্রিসে প্রত্যক্ষ গণতন্ত্রের প্রতি সমর্থন সবচেয়ে বেশি। পিউ দ্বারা জরিপ করা দুই-তৃতীয়াংশ ভারতীয় বিশ্বাস করেন যে, আরও বেশি নারী রাজনীতিবিদ থাকলে দেশে নীতিনির্ধারণের ক্ষেত্রে উন্নতি হবে। সমীক্ষা করা দেশগুলির মধ্যে, ভারতীয়রা সর্বাধিক নারী সংসদ সদস্যদের প্রতি সমর্থন দেখিয়েছে। ভারতে আর্থিকভাবে অসচ্ছল রাজনীতিবিদদের জন্যও শক্তিশালী সমর্থন ছিল। প্রায় ৬২ শতাংশ ভারতীয় বলেছেন যে, তারা বিশ্বাস করেন, আর্থিকভাবে সুবিধাবঞ্চিত রাজনীতিবিদদের সাথে নীতি-নির্ধারণ উন্নত হবে। বিভিন্ন ধরনের সরকারের প্রতি আপাতদৃষ্টিতে ব্যাপক সমর্থন সত্ত্বেও, ৭২ শতাংশ জরিপকারী দেশের বর্তমান গণতান্ত্রিক ব্যবস্থা নিয়ে সন্তুষ্ট। এটি ২০১৯ থেকে ২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সূত্র : দ্য প্রিন্ট