ক্ষুব্ধ কানাডিয়ান স্কুল বোর্ড

ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটকের নামে ২ বিলিয়ন মার্কিন ডলারের মামলা

ফেসবুক, ইনস্টাগ্রাম, টিকটকের নামে ২ বিলিয়ন মার্কিন ডলারের মামলা

চারটি কানাডিয়ান স্কুল বোর্ড একটি মামলায় মেটা প্ল্যাটফর্ম এবং স্ন্যাপ-এর মতো সোশ্যাল মিডিয়া ফার্মগুলির কাছ থেকে ৪ বিলিয়ন কানাডিয়ান ডলার ক্ষতিপূরণ চেয়েছে। তাদের অভিযোগ, সোশ্যাল মিডিয়ার বিষয়বস্তুগুলি শিক্ষার্থীদের ক্ষতি করেছে ।

বোর্ডগুলির একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে, বিষয়বস্তুগুলি অবহেলায় বাধ্যতামূলক ব্যবহারের জন্য ডিজাইন করা হয়েছে। শিশুদের চিন্তাভাবনা, আচরণ এবং শেখার পদ্ধতিকে প্রভাবিত করেছে। এটি শিক্ষার্থীদের মধ্যে শেখার এবং মানসিক স্বাস্থ্যের সংকট সৃষ্টি করেছে, ফলে স্কুলগুলিকে সহায়তা কর্মসূচিতে আরও বেশি বিনিয়োগ করতে হবে ।

বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে, ফেসবুক এবং ইনস্টাগ্রামের মতো প্ল্যাটফর্মগুলি আসক্তি তৈরি করতে পারে এবং তাদের দীর্ঘায়িত ব্যবহার উদ্বেগ ও বিষণ্নতার দিকে নিয়ে যেতে পারে। তেত্রিশটি মার্কিন রাজ্য গত বছর মেটার বিরুদ্ধে মামলা করেছিল, তাদের বিষয়বস্তু অল্পবয়সী শিশু এবং কিশোর-কিশোরীদের মধ্যে মানসিক স্বাস্থ্য সমস্যা সৃষ্টির করেছে বলে অভিযোগ এনেছে তারা । কানাডিয়ান মামলায় চীনের বাইটড্যান্সের সংক্ষিপ্ত-ভিডিও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম টিকটকের নামও দেয়া হয়েছে ।

টরন্টো ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড, পিল ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড, টরন্টো ক্যাথলিক ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড এবং অটোয়া-কার্লটন ডিস্ট্রিক্ট স্কুল বোর্ড এই পদক্ষেপ নিয়েছে। ১,০০০টিরও বেশি স্কুল বোর্ডের সাথে এই ৪ স্কুল অধিভুক্ত। তাদের প্রতিনিধিত্ব করছে টরন্টো-ভিত্তিক আইন সংস্থা নিনস্টাইন এলএলপি।সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট