হামাস-ইসরাইল যুদ্ধবিরতিতে সম্মত!

হামাস-ইসরাইল যুদ্ধবিরতিতে সম্মত!

ইসরাইল ও ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস যুদ্ধবিরতিতে সম্মত হয়েছে। নতুন কোনো বাধা সৃষ্টি না হলে যেকোনো সময় আসতে পারে যুদ্ধবিরতির ঘোষণা। শনিবার (৪ মে) সৌদিভিত্তিক গণমাধ্যম আল আরাবিয়ার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, কায়রো নিউজ জানিয়েছে, চলমান গাজা যুদ্ধের বিরতি বিষয়ে আলোচনা করতে হামাসের একটি প্রতিনিধি দল মিসরে পৌঁছেছে। সূত্রটি উচ্চপদ্স্থ একটি মিসরীয় সূত্রে জানিয়েছে, উভয় পক্ষের মধ্যে আলোচনায় উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। যেকোনো সময় যুদ্ধবিরতির ঘোষণা আসতে পারে।

সূত্রটি আরব ওয়ার্ল্ড নিউজ এজেন্সিকে জানিয়েছে, হামাস আন্দোলন মিসরীয় প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছে। আলোচনাকে আরো অগ্রসর করার জন্য মিসরীয় পক্ষের সাথে আজ আরো বিশদ আলোচনা করবে।

তিনি যোগ করেন, আমরা আশা করি, আর কোনো পরস্পরবিরোধী অবস্থান তৈরি হবে না। কোনো পক্ষ থেকে নতুনভাবে বাধাও আসবে না।

ওয়াকিবহাল সূত্রটি আরো জানিয়েছে, চুক্তিটি চারটি পর্যায়ে বাস্তবায়িত হবে। প্রথম ধাপে শুধুমাত্র ইসরাইলি নারী, বৃদ্ধ, শিশু ও অসুস্থদের ছাড়া হবে। তাদের সংখ্যা প্রায় ৩০ জন। দ্বিতীয় ধাপে অবশিষ্ট বেসামরিক নাগরিকদের মুক্তি দেবে। তৃতীয় পর্যায়ে সামরিক বাহিনীর সদস্যদের মুক্তি দেয়া হবে। চতুর্থ ধাপে নিহতের লাশ বিনিময় হবে। সূত্র : আল আরাবিয়া