চীনের হাসপাতালে ছুরি নিয়ে দুষ্কৃতীর তাণ্ডব : অন্তত ১০ জনের মৃত্যু, আহত বহু

চীনের হাসপাতালে ছুরি নিয়ে দুষ্কৃতীর তাণ্ডব : অন্তত ১০ জনের মৃত্যু, আহত বহু

দক্ষিণ চীনের ইউনান প্রদেশের জেনসিয়ং কাউন্টির একটি হাসপাতালে হঠাৎই ছুরি হাতে ঢুকে পড়ে এক ব্যক্তি। সামনে যাকে পায় এলোপাথাড়ি কোপাতে থাকে। ছুরির আঘাতে এখনও পর্যন্ত ১০ জনের মৃত্যু হয়েছে। এই হামলায় আহতও অন্তত ২১। ফলে হতাহতের সংখ্যা আরও বাড়ার আশঙ্কা করছে প্রশাসন। হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, পুলিশ সন্দেহভাজনকে গ্রেফতার করেছে কিনা তা এখনও জানা যায়নি।

প্রাথমিকভাবে, রাষ্ট্রীয় গণমাধ্যম হামলার ধরণ উল্লেখ করেনি, তবে সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত সিসিটিভি ক্যামেরার ফুটেজে দেখা যাচ্ছে, হাসপাতাল প্রাঙ্গনে একজন ছুরি হাতে দৌড়াচ্ছে। স্থানীয় এক বাসিন্দা দ্য পেপারকে বলেছেন, ‘এটি সকাল ১১টার দিকে ঘটেছে... হামলায় কতজন মৃত সেই সংখ্যা এখনো নির্ধারণ করা যায়নি।’

একজন প্রত্যক্ষদর্শী রেড স্টার নিউজ, একটি অনলাইন আউটলেটকে বলেছেন যে, তিনি আক্রমণ থেকে অল্পের জন্য রক্ষা পেয়েছেন এবং আহতদের মধ্যে ডাক্তাররাও রয়েছেন। রেড স্টার সোশ্যাল মিডিয়া পোস্টে প্রত্যক্ষদর্শীর ভিডিওতে দেখা গেছে হাসপাতালের চারদিক রক্তে ভেসে যাচ্ছে। আহত ব্যক্তিরা একে অপরকে সাহায্য করার চেষ্টা করছেন। কঠোর আগ্নেয়াস্ত্র আইনের কারণে চীনে এই ধরনের সহিংস অপরাধ, বিশেষ করে পাবলিক প্লেসে অত্যন্ত বিরল।

যদিও আইনটি নাগরিকদের আগ্নেয়াস্ত্র রাখার ব্যাপারে কঠোরভাবে বিধি নিষেধ আরোপ করে, তবুও গত কয়েক বছরে ছুরিকাঘাতের সংখ্যা বেড়েছে।

গত আগস্টে ইউনানে, মানসিকভাবে অসুস্থ এক ব্যক্তি ছুরি দিয়ে লোকদের আক্রমণ করার পর দুইজন মারা যান এবং আরও সাতজন আহত হন। এর এক মাস আগে দক্ষিণ চীনের গুয়াংডং প্রদেশে একটি কিন্ডারগার্টেনে ছুরিকাঘাতে ছয়জন নিহত ও একজন আহত হয়। সূত্র : হিন্দুস্থান টাইমস