দুই পত্রিকার বিজ্ঞাপন বন্ধের প্রতিবাদে কাশ্মীরের সব পত্রিকার প্রথম পাতা খালি

দুই পত্রিকার বিজ্ঞাপন বন্ধের প্রতিবাদে কাশ্মীরের সব পত্রিকার প্রথম পাতা খালি

ভারতীর বাহিনীর নির্যাতনের খবর প্রকাশ করায় কাশ্মীরের জনপ্রিয় দুটি পত্রিকার সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দিয়েছে ভারত।

রবিবার কাশ্মীরের জাতীয় দৈনিকগুলো তাদের প্রথম পাতা খালি রেখে এর প্রতিবাদ জানিয়েছে। বিজ্ঞাপন বন্ধ করে দেয়া পত্রিকা দুটি হলো গ্রেটার কাশ্মীর ও কাশ্মীর রিডার। খবর ডন ও জি নিউজ উর্দু।

জনপ্রিয় পত্রিকা দুটির বিজ্ঞাপন বন্ধের প্রতিবাদে কাশ্মীর মনিটর, কাশ্মীর অবজার্ভসহ কাশ্মীরের প্রধান সংবাদমাধ্যগুলো আজ প্রথম পাতা খালি রেখেছে। কাশ্মীর থেকে প্রকাশিত ছোট-বড় সব পত্রিকাগুলো এ প্রতিবাদে অংশ নেয়।

কাশ্মীর এডিটরস গিল্ডের সিদ্ধান্ত মতে রোববার প্রথম পাতা ফাঁকা রেখে পত্রিকাগুলো বের হয়। খালি পাতায় লেখা ছিল,‌ ‌গ্রেটার কাশ্মীর ও কাশ্মীর রিডারের সরকারি বিজ্ঞাপন বন্ধ করে দেওয়া হয়েছে। কোনও কারণও বলা হয়নি। এই অবিচারের প্রতিবাদে পাতা ফাঁকা রাখার সিদ্ধান্ত নিয়েছি আমরা।’

কাশ্মীর এডিটর গিল্ড ভারতের তথ্য মন্ত্রণালয়ের এমন হস্তক্ষেপের কঠোর নিন্দা জানিয়ে বলেছে, তথ্যপ্রযুক্তির এ সময়ে সংবাদমাধ্যমকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা কোনো গণতান্ত্রিক সরকারের আচরণ হতে পারে না।

কাশ্মীরের মিডিয়াগুলোতে ভারত সরকার সবসময় নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করেছে। কিন্তু বিগত একমাস যাবত তাদের হস্তক্ষেপ গণমাধ্যমের অবাধপ্রবাহকে বাধাগ্রস্ত করছে।

সূত্র: ডন, জি নিউজ উর্দু ও গ্রেটার কাশ্মীর অনলাইন।

এমআই