ফিনিক্স অ্যাওয়ার্ড পেলেন সাংবাদিক ড. কনক সরওয়ার

ফিনিক্স অ্যাওয়ার্ড পেলেন সাংবাদিক ড. কনক সরওয়ার ছবি: নিহার সিদ্দিকী

সংবাদমাধ্যমের স্বাধীনতা উন্নয়ন ও রক্ষায় সাহসী ভূমিকা রাখার জন্য যুক্তরাষ্ট্রের বিখ্যাত নিউইয়র্ক বিশ্ববিদ্যালয় ও ভেলভিউ হসপিটালের প্রোগ্রাম ফর সার্বাইভার অফ টর্চার ঘোষতি ফিনিক্স অ্যাওয়ার্ড গ্রহণ করেছেন বাংলাদেশের সাংবাদিক ড. কনক সরওয়ার।

গত ২ মে নিউইয়র্ক ইউনিভার্সিটির কাইমেল সেন্টারে এক বর্ণ্যাঢ্য অনুষ্ঠানে তার হাতে এই সম্মাননা তুলে দেয়া হয়। অনুষ্ঠানে সিপিজি, হিউম্যান রাইটস ফার্স্ট, ক্যাথলিক চ্যারেটিসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রায় ২০০ জন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

ড. কনক সারওয়ার প্রথম বাংলাদেশি যিনি এ পুরস্কারে ভূষিত হন। এ বছর যুক্তরাষ্ট্রের ড. আলিয়ান টাগ্নি ও ইরানি সাংবাদিক মাজিয়ার বাহরিককে কর্নারস্টোন অ্যাওয়ার্ডে সন্মানিত করা হয়।

ছবি: নিহার সিদ্দিকী

পুরস্কার গ্রহণের পর ড. কনক সরওয়ার এক সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় বলেন, এই পুরস্কার বাংলাদেশের নির্যাতিত জনগণকে উৎসর্গ করলাম যারা দেশের গণতন্ত্র ও বাক স্বাধীনতা পুনরুদ্ধারের জন্য সংগ্রাম করেছেন। তিনি বাংলাদেশের জনগণের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের প্রতিও আহ্বান জানান।

উল্লেখ্য, সাংবাদিক ড.কনক সরওয়ার রাষ্ট্রদ্রোহী মামলার আসামী হয়ে যুক্তরাষ্ট্রে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। এর আগে তিনি ৯ মাস কারান্তরীন ছিলেন। তিনি সর্বশেষ একুশে টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ছিলেন। জনতার কথা এবং তৃণমুল একুশে সংলাপ নামে দুটি জনপ্রিয় অনুষ্ঠানের উপস্থাপক ছিলেন তিনি। পেশাগত জীবনে তিনি কাজ করেছেন চ্যানেল আই ও জনকণ্ঠে।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলায় অনার্স মাস্টার্স এবং সর্বশেষ পিএইচডি ডিগ্রী অর্জন করেন। সাহসী এই সাংবাদিকের বাড়ী ফেনী জেলা সদরে। সূত্র : আওয়াজ বিডি

এমজে/