মূর্তির মতো দাঁড়িয়ে থাকতে হবে: নির্বাচনী পর্যবেক্ষকদের ইসি সচিবের হুঁশিয়ারি

মূর্তির মতো দাঁড়িয়ে থাকতে হবে: নির্বাচনী পর্যবেক্ষকদের ইসি সচিবের হুঁশিয়ারি

ঢাকা, ২০ নভেম্বর (জাস্ট নিউজ) : নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনে ভোটের দিন কোনো পর্যবেক্ষক কোনো কথা বা মন্তব্য করতে পারবে না। তাদেরকে মূর্তির মতো দাঁড়িয়ে থাকতে হবে। যত গন্ডগোলই হোক না কেন তারা মিডিয়ার কাছে কোনো মতামত দিতে পারবেন না।

মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় নির্বাচন কমিশন সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

হেলালুদ্দীন আহমদ বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে রাজনৈতিক দলের সদস্যরা পর্যবেক্ষক হতে পারবে না। নির্বাচনে দায়িত্ব পালনে পর্যবেক্ষকদের গাফিলতি পেলে নিবন্ধন বাতিল করা হবে। পর্যবেক্ষকরা নির্বাচনের দিন ছবি তুলতে বা পরামর্শ দিতেও পারবেন না।

হেলালুদ্দীন আরো বলেন, দায়িত্ব পালনে পর্যবেক্ষকদের কোনো গাফিলতি পেলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। এছাড়া ভোট নিয়ে কোনো কেন্দ্রে যদি অনিয়ম হয়, আর সেটা পর্যবেক্ষকদের নজড়ে আসে, তবে তারা নির্বাচন কমিশনকে অবহিত করতে পারবেন। কিন্তু ওই সময় সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কোনো কথা বলা যাবে না। যদি কিছু বলতে হয়, তবে এর প্রতিবেদন তৈরি করে সেটা জমা দিয়ে সংবাদ সম্মেলন করে কথা বলতে হবে।

তিনি পর্যবেক্ষকদের সতর্ক করে বলেন, গণমাধ্যমে পর্যবেক্ষকরা কোনো মন্তব্য করতে পারবেন না। এছাড়া পর্যবেক্ষক কোনো লাইভ সম্প্রচারে অংশ নিতে পারবেন না। সেইসঙ্গে পর্যবেক্ষক যেনো এমন কোনো আচরণ না করেন, যাতে করে তিনি পক্ষপাতিত্ব করছেন বোঝা যায়।

তিনি বলেন, পর্যবেক্ষক গলায় কার্ড ঝুলিয়ে কেন্দ্রের পাশে মূর্তির মত দাঁড়িয়ে থাকবেন। তিনি শুধু দেখবেন, অবজার্ভ করবেন, বুঝবেন। তার রিপোর্ট জমা দেয়ার আগে কোনো মন্তব্য তিনি করবেন না। নয়তো ওই পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন বাতিল করে দেয়া হবে। ইসি সচিব হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আপনারা এমন কোনো কাজ করবেন না যাতে নিবন্ধন বাতিল হয়। কারণ আপনাদের নিবন্ধন এনজিও ব্যুরোর কাছে।

এ সময় ইসির অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমান, যুগ্ম সচিব খন্দকার মিজানুর রহমান ও এএসএম আসাদুজ্জামানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

ইসিতে নিবন্ধিত পর্যবেক্ষকের সংস্থা ১১৮টি। যারা নিজ অর্থায়নে নির্বাচন পর্যবেক্ষণ করে কমিশনে প্রতিবেদন দাখিল করে।

(জাস্ট নিউজ/এমআই/১৯৫০ঘ.)