অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্র অপরিহার্য: সিপিডি

অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্র অপরিহার্য: সিপিডি

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহানের মতে অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধির জন্য অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্র অপরিহার্য।

রবিবার রাজধানীর একটি হোটেলে ‘অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি অন্বেষণ: নতুন সরকারের অগ্রাধিকার’ বিষয়ক সেমিনারে তিনি বলেন, অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি চাইলে, আপনাকে অন্তর্ভুক্তিমূলক গণতন্ত্রের ব্যবস্থা করতে হবে।

রেহমান সোবহান আরও বলেন, সংসদে গুণগত শিক্ষার বিষয়ে আলোচনা হয় না, কারণ প্রায় ৯০ শতাংশ সাংসদের সন্তানরা ইংরেজি মিডিয়াম স্কুলে পড়াশোনা করছে।

দেশের শিক্ষা ব্যবস্থার গুরুতর কাঠামোগত সমস্যা রয়েছে উল্লেখ করে সিপিডি চেয়ারম্যান বলেন, ‘গুণগত শিক্ষার বিষয়ে গত ১০ বছরে আমি সংসদে কোনো বিতর্ক করতে দেখিনি।’

সেমিনারে আরও বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান, শিক্ষা প্রতিমন্ত্রী মুহিবুল হাসান চৌধুরী, সাবেক অর্থমন্ত্রী এম সৈয়দুজ্জামান, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুল্লাহ চৌধুরী, বিশিষ্ট চিকিৎসক ড. রশীদ-ই-মাহবুব, বিশিষ্ট পরিবেশবিদ ড. আতিক রহমান এবং শিক্ষাবিদ ড. রাশেদা কে চৌধুরী।

বিশিষ্ট ফেলো অধ্যাপক মুস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল বক্তব্য উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।