নিজ বাড়িতে কবি আল মাহমুদের মরদেহ

নিজ বাড়িতে কবি আল মাহমুদের মরদেহ

ব্রাহ্মণবাড়িয়ায় মৌড়াইল গ্রামের নিজ বাড়ি বাড়িতে এসে পৌঁছেছে দেশের প্রধান কবি আল মাহমুদের মরদেহ। শনিবার রাত সোয়া ৮টার দিকে অ্যাম্বুলেন্সে করে দক্ষিণ মৌড়াইল মোল্লা বাড়িতে এসে এ মরদেহ পৌঁছে। এসময় তার স্বজনেরা কান্নায় ভেঙে পড়লে হৃদয়বিদারক এক দৃশ্যের জন্ম হয়।

কবির মামা হাফিজুর রহমান মোল্লা কচি জানান, আগামীকাল (রবিবার) বেলা ১১টায় নিয়াজ মোহাম্মদ উচ্চ বিদ্যালয়ে শহীদ মিনারে আল মাহমুদের মরদেহ রাখা হবে। বাদ জোহর একই স্থানে জানাজা শেষে দক্ষিণ মৌড়াইল কবরস্থানে দাফন করা হবে।

আল মাহমুদের বড় ছেলে মীর শরিফ মাহমুদ, ভাগ্নি লাভলি আক্তার জানান, তারা কবিকে রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার দেওয়ার জন্য স্থানীয় প্রশাসনের কাছে অনুরোধ জানিয়েছেন। তাদের দাবি, আল মাহমুদ আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। তিনি একজন মুক্তিযোদ্ধা ও ভাষা সৈনিকও। মুজিব নগর সরকারের সময় তিনি তথ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা ছিলেন। তাকে গার্ড অব অনার দেওয়াটা উচিত।

গতকাল (শুক্রবার) রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর ইবনে সিনা হাসপাতালে আল মাহমুদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি ১৯৩৬ সালের ১১ জুলাই ব্রাহ্মণবাড়িয়ার মৌড়াইল গ্রামের মোল্লাবাড়িতে জন্মগ্রহণ করেন। দুই ভাই ও তিন বোনের মধ্যে তিনি ছিলেন বড়। নিজ এলাকায় পরিচিত ছিলেন পিয়ারু মিয়া নামে।

জিএস/