অবশেষে বকেয়া বেতন-বোনাস পাচ্ছেন পাটকল শ্রমিকরা

অবশেষে বকেয়া বেতন-বোনাস পাচ্ছেন পাটকল শ্রমিকরা

দীর্ঘ আন্দোলন ও ঈদকে সামনে রেখে অবশেষে বকেয়া বেতন-বোনাস পাচ্ছেন পাটকল শ্রমিকরা। তাদের বেতন-ভাতা পরিশোধে ১৬৯ কোটি ১৪ লাখ টাকার থোক বরাদ্দ দিয়েছে সরকার। আজ এই অর্থ বরাদ্দ দেয়া হয়। বরাদ্দের এই অর্থ শ্রমিকদের একাউন্টে চেকের মাধ্যমে দেয়া হবে।

এ বিষয়ে বিজেএমসির চেয়ারম্যান শাহ মোহাম্মদ নাছিম গণমাধ্যমকে বলেন, ‘অর্থ মন্ত্রণালয় থেকে থোক বরাদ্দ পেয়েছি ১৬৯ কোটি ১৪ লাখ টাকা। এটাকে অপারেশন লোন বলে। এই টাকা দিয়ে শ্রমিকদের বকেয়া বেতন ও ঈদ বোনাস দেয়া হবে। শ্রমিকদের প্রত্যেকের নিজস্ব ব্যাংক হিসাবে এই টাকা চলে যাবে। টাকা তোলার প্রক্রিয়া চলছে। আমরা শ্রমিকদের কথা বিবেচনা করে সরকারের কাছে ঋণ চেয়েছিলাম।

বকেয়া বেতন, মজুরি ও উৎসব ভাতার দাবিতে বেশ কিছুদিন ধরেই দেশের বিভিন্নস্থানে আন্দোলন করে আসছেন পাটকল শ্রমিকেরা।

অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক চিঠিতে জানা গেছে, আগামী ২০ বছরে ৫ শতাংশ সুদে প্রতি ছয় মাসের কিস্তিতে এ অর্থ পরিশোধ করতে হবে। আর এ জন্য অর্থ বিভাগের সঙ্গে বিজেএমসিকে একটি ঋণ চুক্তি করতে হবে। চিঠিতে বিশেষভাবে বলা হয়েছে, বরাদ্দ দেয়া অর্থ কেবল শ্রমিকদের বকেয়াসহ মজুরি এবং উৎসব ভাতা হিসেবে পরিশোধ করতে হবে।

লোকসানি প্রতিষ্ঠান হওয়ায় বিজেএমসির (বাংলাদেশ জুট মিল করপোরেশন) কাছে এতদিন শ্রমিকদের বেতন ও ভাতা দিতে ভরসা পায়নি সরকার। তাই, সরকারি কোষাগার থেকে সরাসরি শ্রমিকদের নিজস্ব একাউন্টে জমা দেয়া হবে বলে আগেই সিদ্ধান্ত অনুযায়ী অর্থ বরাদ্দ দিল সরকার।

এমজে/