এবার বাড়তি ভাড়ার বৈধতা চান পরিবহন নেতারা

এবার বাড়তি ভাড়ার বৈধতা চান পরিবহন নেতারা

ঈদের আগে-পরে বাসে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ পুরনো। এসব ক্ষেত্রে যাত্রী হয়রানি ঠেকাতে অভিযান পরিচালনা করেন বিআরটিএ ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটরা। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ভিজিল্যান্স টিম ও আইনশৃঙ্খলা বাহিনীও তৎপর থাকে। এবার ঈদের আগে এ অতিরিক্ত ভাড়া আদায়ের বৈধতা চেয়েছেন পরিবহন নেতারা।

সোমবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ে ঈদযাত্রার প্রস্তুতিবিষয়ক সভায় এ দাবি তোলেন সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ। তিনি এর নাম দেন ‘মৌসুমি ভাড়া’।

এ প্রস্তাবে সমর্থন জানিয়ে সাবেক নৌমন্ত্রী শাজাহান খান আকাশপথে চাহিদা বাড়লে ভাড়া বৃদ্ধির উদাহরণ টানেন। যদিও প্রস্তাবটি নাকচ করে দেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। একই বৈঠকে নতুন করে ভাড়ার হারও নির্ধারণের দাবি তোলেন বাস মালিকরা।

সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সড়ক-মহাসড়কে পশুর হাট না বসানো এবং ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় যাতে চলতে না পারে সে জন্য আইনশৃঙ্খলা বাহিনীকে পদক্ষেপ নিতে নির্দেশ দেন। ক্ষতিগ্রস্ত সড়ক মেরামত ঈদের অন্তত তিন দিন আগে শেষ করার তাগিদ দেন তিনি।

ঈদে বাস ভাড়া বাড়ানোর দাবি জানিয়ে খন্দকার এনায়েত উল্যাহ বলেন, মৌসুমি ভাড়ার বিষয়টি ভাবার সময় এসেছে। পাঁচ বছর ধরে ঢাকা শহরে এবং চার বছর ধরে দূরপাল্লার গাড়ির ভাড়া বাড়েনি। এ সময় ওবায়দুল কাদের তাকে থামিয়ে বলেন, ঈদের আগে এসব নিয়ে আলোচনা করবেন না। এখন বাড়ানো যাবে না। ভাড়া বাড়ানো হলে ব্যবস্থা নেওয়া হবে।

শাজাহান খান বলেন, বিআরটিএ প্রত্যেক রুটে যে ভাড়া নির্ধারণ করে দিয়েছে, তা থেকে ভাড়া কম নেওয়া হয়। ঈদের সময় মালিকরা মূল ভাড়া আদায় করেন। তাতে মনে হয়, তারা বেশি ভাড়া আদায় করছেন। এ সময় তিনি ঈদে বিমান ভাড়ার বিষয়টি তুলে ধরেন।

সাবেক এ মন্ত্রী বলেন, হাইওয়েতে গাড়িতে দুজন করে চালক রাখার বিষয়টি আমরা ভেবেছি। যত দ্রুত বিআরটিএ লাইসেন্স দিতে পারবে, তত দ্রুত এ সমস্যার সমাধান হবে।

এমআই