আনন্দের ঈদযাত্রায় নানা ভোগান্তি ও দুর্ঘটনা

লাইনচ্যুত সুন্দরবন এক্সপ্রেস সচল, উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন চলাচল শুরু

লাইনচ্যুত সুন্দরবন এক্সপ্রেস সচল, উত্তরবঙ্গের সঙ্গে ট্রেন চলাচল শুরু


বঙ্গবন্ধু সেতুর পূর্বপাশে সুন্দরবন এক্সপ্রেস ট্রেন সচল করার পর উত্তরবঙ্গের সঙ্গে ঢাকার ট্রেন চলাচল শুরু হয়েছে।

শুক্রবার বিকাল ৫টার দিকে ট্রেন চলাচল শুরু হয়। এর আগে শুক্রবার দুপুর একটা ৫০ মিনিটের দিকে সেতু পূর্ব রেলব্রিজের কাছে এ ঘটনা ঘটে। এ ঘটনায় উত্তরবঙ্গগামী ধুতকেতু এক্সপ্রেস ট্রেন আটকা পড়ে।

শুক্রবার থেকে শুরু হয়েছে ঈদের ছুটি। সড়ক, রেল ও নদীপথে ঘরে ফেরা মানুষের ঢল নেমেছে। যাত্রীদের চাপে ইতোমধ্যেই ট্রেনের সিডিউল বিপর্যয়ের খবর পাওয়া যাচ্ছে। দেরিতে ছাড়ছে বেশিরভাগ ট্রেন। এরইমধ্যে এই দুর্ঘটনা সেই দুর্ভোগের চিত্র আরো বাড়িয়ে দিয়েছে।

ঈদযাত্রায় দুই ঘাটে যানবাহনের দীর্ঘ সারি
ঈদযাত্রায় ঘরমুখো মানুষের ভিড়ে জনস্রোত তৈরি হয়েছে ঢাকার সড়ক, রেল আর নৌপথে। শুক্রবার ভোর থেকে ঘর ফেরত মানুষের চাপ বেড়েছে রাজধানীর গাবতলী, মহাখালী ও সায়েদাবাদসহ আরো কয়েকটি বাসস্ট্যান্ড, কমলাপুর রেলওয়ে স্টেশন ও সদরঘাটে।

এদিকে ঈদযাত্রার তৃতীয় দিনে কমলাপুর স্টেশনে ঘরমুখো যাত্রীদের উপচেপড়া ভিড় লক্ষ করা গেছে। ট্রেনের ভেতরে জায়গা না পেয়ে যাত্রীরা জীবনের ঝুঁকি নিয়ে ছাদে ভ্রমণ করছেন। এদিকে ঈদযাত্রাকে ঘিরে বরাবরের মতো এবারও শিডিউল বিপর্যয়ের মুখে পড়েছে ট্রেন।

পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বানবাহনের চাপ
মুন্সিগঞ্জের শিমুলিয়া-কাঁঠালবাড়ী ও মানিকগঞ্জের পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বানবাহনের চাপ বেড়েছে। শুক্রবার সকালে আবহাওয়া স্বাভাবিক থাকায় ফেরি চলাচলে কোনো সমস্যা হচ্ছে না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

শুক্রবার সকাল সাড়ে ৯টায় শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ১৭টি ফেরি চলাচল করছে বলে জানিয়েছেন বিআইডাব্লিউটিসি’র শিমুলিয়া ঘাটের সহকারী মহাব্যবস্থাপক মো. নাসির।

তিনি জানান, শিমুলিয়া ঘাটে পারের অপেক্ষায় রয়েছে ৫ শতাধিক যাত্রীবাহী গাড়ি। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে এ গাড়ির চাপ আরো বাড়বে। রাতে ১২টি ফেরি নৌরুটে চলাচল করেছে। আজ সকাল থেকে আবহাওয়া ফেরি চলাচলের জন উপযোগী রয়েছে। এরকম পরিস্থিতি থাকলে ফেরি চলাচলে কোনো সমস্যা থাকবে না ও গাড়ির চাপ থাকলেও কমে আসবে। গেল দু’দিন নদীতে তীব্র ঢেউ ও বৈরী আবহাওয়া থাকায় ফেরি চলাচল ব্যাহত হয়েছিল। ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঘরমুখো মানুষদের কারণে চাপ বেড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌ রুটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার ভোর থেকেই পাটুরিয়া ঘাটে যানবাহনের বাড়তি চাপ রয়েছে। বিশেষ করে ছোট গাড়ির চাপ সবচেয়ে বেশি। সকাল সাড়ে ৯টায় পর্যন্ত বাস, ছোট গাড়ি, ফিরতি গরু ট্টাক মিলিয়ে প্রায় ছয় শতাধিক যানবাহন পারাপারের অপেক্ষায় ছিল। ছোট বড় ১৯টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হলেও থেমে থেমে বৃষ্টি ও বাতাসে নদী উত্তাল রয়েছে। এ কারণে পারাপারে সময় লাগছে বেশি। ফলে যানবাহনগুলোকে ঘণ্টার পর ঘণ্টা পারের অপেক্ষায় থাকতে হচ্ছে।

টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ৪০ কি. মি. যানজট
রাজধানী ঢাকা থেকে ছেড়ে আসা উত্তরবঙ্গগামী গাড়ির চাপে শুক্রবার ভোর থেকে টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কের মির্জাপুর থেকে বঙ্গবন্ধু সেতু পর্যন্ত প্রায় ৪০ কি. মি. রাস্তায় যানজটের সৃষ্টি হয়েছে। তবে থেমে থেমে চলছে গাড়ি। এতে ভোগান্তিতে পড়েছে ঈদের ছুটিতে ঘরমুখো হাজার হাজার মানুষ।

সকাল থেকেই রাবনা বাইপাস এবং এলেঙ্গা বাসস্ট্যান্ড এলাকায় গাড়ি পার হতে বেশি সময় লাগছে। সকালে দুটি জায়গায় রাস্তার মধ্যে গাড়ি বিকল হয়ে যাওয়ায় যানজটের তীব্রতা বেড়ে যায়। পরে জরুরি ভিত্তিতে বিকল হয়ে যাওয়া গাড়ি দুটিকে সরানো হলে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়।

তবে কোরবানির পশু বোঝাই ট্রাক ধীর গতিতে চলার কারণে রাস্তায় যানজট বেশি হচ্ছে বলে মনে করেন পৌলী বাজারের ব্যবসায়ী মো. কাদের আলী। বঙ্গবন্ধু সেতুতে টোল আদায়ে বেশি সময় লাগার কারণে যানজট তৈরি হচ্ছে বলে জানান ট্রাকচালক জয়নাল মিয়া।

কালিহাতী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসান আল মামুন জানান, যান চলাচল স্বাভাবিক রাখতে কাজ করে যাচ্ছে পুলিশের প্রায় ৮০০ সদস্য। সার্বক্ষণিক তত্ত্বাবধান করছেন পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা।

সাভারে তিন মহাসড়কে এখনো ২১ কিমি. যানজট
সাভার (ঢাকা): ঈদযাত্রার দ্বিতীয় দিনে সাভারের ঢাকা-আরিচা, নবীনগর-চন্দ্রা ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড মহাসড়কে প্রায় ২১ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়েছে। এতে ঘণ্টার পর ঘণ্টা বসে থেকে ভোগান্তিতে পড়েছেন ঘরমুখো মানুষ।

শুক্রবার সকালে সাড়ে ১০টার দিকে তিন মহাসড়কে গিয়ে দেখা গেছে, ঢাকা-আরিচা মহাসড়কে গেন্ডা থেকে নয়ারহাট বাজার পর্যন্ত মানিকগঞ্জগামী প্রায় ১৪ কিলোমিটার, নবীনগর-চন্দ্রা মহাসড়কের নবীনগর থেকে বলিবদ্র বাজার পর্যন্ত চন্দ্রাগামী ৪ কিলোমিটার ও টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বাইপাইল থেকে জামগড়া পর্যন্ত উভয় পাশে ৩ কিলোমিটার তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

শুক্রবার ছুটির দিনে একসঙ্গে অনেক গাড়ি রাস্তায় নামার কারণেই এ দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

চালক ও যাত্রীরা জানান, বৃহস্পতিবার বিকেল থেকেই এ যানজটের সৃষ্টি হয়েছে। সময় যত বাড়ছে যানজট তত তীব্র আকার ধারণ করছে। সাভার বাজার থেকে বাইপাইল পর্যন্ত ১৩ কি.মি রাস্তা পাড়ি দিতে সময় লাগছে ২ থেকে ৩ ঘণ্টা। এতে বেশি ভোগান্তির শিকার হচ্ছে নারী ও শিশুরা।

এবিষয়ে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) সাইদুর রহমান বলেন, ঈদের ছুটি পেয়ে পোশাক শ্রমিকরা বাড়িতে যেতে শুরু করেছেন। শুক্রবার হওয়ায় গাড়ির চাপ একটু বেশি। কাল রাতে যে যানজট হয়েছিলো তা ভোরের দিকে ঠিক হয়ে গেছে। তবে সকাল থেকে আবারও গাড়ির চাপ বেড়ে গেছে। পুলিশ যানজট নিরসনের ২৪ ঘণ্টা সড়কে কাজ করছেন। আশা করি খুব তাড়াতাড়ি যানচলাচল স্বাভাবিক হবে।

৬০০ টাকার ভাড়া আদায় ১৩০০, চালক-হেলপার আটক
ঈদে ঘরমুখো যাত্রীদের কাছ থেকে আগের চেয়ে অনেক গুণ বেশি ভাড়া আদায়ের অপরাধে উত্তরবঙ্গগামী আলিফ পরিবহন নামে একটি বাসের চালক ও হেলপারকে আটক করেছে পুলিশ। হেফাজতে নেওয়া হয়েছে বাসটিকেও।

শুক্রবার সকাল ১০টায় গাবতলী বাস টার্মিনালে ওই ২ জনকে আটক করার পর বাসটি হেফাজতে নেওয়া হয়।

ওই বাসের যাত্রী মো. আকাশ গণমাধ্যমকে বলেন, যে যেভাবে পারছে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করছে। গাবতলী থেকে দক্ষিণ ও পশ্চিমাঞ্চলে যাওয়ার প্রধান নৌরুট পাটুরিয়া ঘাটে যাওয়ার ভাড়া ৯০ টাকা হলেও এখন নেওয়া হচ্ছে ৩০০-৫০০ টাকা পর্যন্ত। রংপুরের ভাড়া ৬০০-৭০০ টাকা হলেও আলিফ পরিবহন যাত্রীদের কাছ থেকে নিয়েছে ১৩০০ টাকা। তাই এর চালক ও হেলপারকে আটক করেছে পুলিশ।

শাহআলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. দুলাল হোসেন গণমাধ্যমকে জানান, অতিরিক্ত ভাড়া আদায়ে যাত্রীদের অভিযোগের ভিত্তিতে আলিফ পরিবহনের চালক ও হেলপারকে আটক করা হয়েছে। পাশাপাশি বাসটিও পুলিশ হেফাজতে এনেছে।

অতিরিক্ত ভাড়া আদায় হলে যাত্রীদের অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশ ব্যবস্থা নিচ্ছে বলেও জানান ওসি দুলাল হোসেন।

সড়কে ঝরল ৩ মোটরসাইকেল আরোহীর প্রাণ
ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে পৃথক সড়ক দুর্ঘটনায় তিন মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। শুক্রবার সকালে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন-নাটোরের আটদিঘা এলাকার বাসিন্দা নৌবাহিনী ঢাকা সদর দপ্তরের কর্মরত কর্পোরাল নাজমুল হোসেন (২৭), মির্জাপুর উপজেলার হারিয়া গ্রামের সাবেক চেয়ারম্যান ছবুর মিয়ার স্ত্রী সুফিয়া বেগম (৬০) ও পার্শ্ববর্তী বাসাইল উপজেলার কাঞ্চনপুর গ্রামের শামীম আল মামুনের মেয়ে সামিয়া আক্তার (১০)।

পুলিশ জানায়, শুক্রবার সকাল সাড়ে ৬ টায় মোটরসাইকেলে করে ঢাকা থেকে নাটোর যাচ্ছিলেন নাজমুল হোসেন ও তার সহকর্মী জাহাঙ্গীর হোসেন। পথে মির্জাপুর উপজেলার গোড়াই এলাকায় গেলে নাজমুল নিয়ন্ত্রণ হারায়। এ সময় একটি ট্রাক নাজমুলকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

এ ছাড়া সকাল সাড়ে ১০টার দিকে নানার বাড়ি মির্জাপুর থেকে চাচা শাহীন মিয়ার সঙ্গে মোটরসাইকেলে করে বাড়িতে যাচ্ছিল সামিয়া আক্তার। মির্জাপুর উপজেলার কদিমধল্যা বাসস্ট্যান্ডে গেলে পেছন থেকে একটি বাস মোটরসাইকেলটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই সামিয়া মারা যায়। এ ছাড়া গুরুতর অবস্থায় শাহীনকে মির্জাপুরের কুমুদিনী হাসপাতালে ভর্তি করা হয়।

অপর দুর্ঘটনাটি ঘটে মহাসড়কের কালিয়াকৈর এলাকায়। সকাল ১০টার দিকে ছেলে সোহাগ মিয়ার সঙ্গে মোটরসাইকেলে করে বাড়ি ফিরছিলেন সুফিয়া বেগম। পথে ওই এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেল থেকে দুজন রাস্তায় ছিটকে পড়েন। এসময় উত্তরাঞ্চলগামী একটি বাসের চাপায় ঘটনাস্থলেই সুফিয়া বেগম মারা যান। দুর্ঘটনায় আহত সোহাগ মিয়াকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী নিহত, আহত অন্তঃসত্ত্বা স্ত্রী
ঈদের ছুটিতে বাড়ি ফেরার সময় নাটোরের বনপাড়ায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে মেহেদী হাসান (২৭) নামের এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় তার অন্তঃসত্ত্বা স্ত্রী রোকসানাসহ দুজন আহত হয়েছেন।

শুক্রবার সকাল ৯টার দিকে বনপাড়া-কুষ্টিয়া মহাসড়কের বড়াইগ্রামের বনপাড়া পৌর সীমান্তসংলগ্ন গোধরা এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত ব্যক্তি যশোরের শার্শা উপজেলার আমলাই গ্রামের বাসিন্দা। আহত আরেক ব্যক্তি মোটরসাইকেল আরোহী বাবু হোসেন (৩০)। তিনি একটি ঠিকাদার প্রতিষ্ঠানের ফোরম্যান হিসেবে কর্মরত আছেন। তাকে আশঙ্কাজনক অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর রোকসানাকে বনপাড়া পাটোয়ারী হাসপাতালে ভর্তি করা হয়।

বনপাড়া হাইওয়ে থানার উপপরিদর্শক (এসআই) মাহফুজুর রহমান জানান, ঈদের ছুটিতে কর্মস্থল টাঙ্গাইল থেকে মেহেদী হাসান তার অন্তঃসত্ত্বা স্ত্রীকে নিয়ে বাড়ি ফিরছিলেন। অপরদিকে বাবু মেহেরপুর থেকে নাটোরের নলডাঙ্গায় নিজ বাড়িতে ফিরছিলেন। এ সময় উপজেলার গোধরা এলাকায় মোটরসাইকেল দুটি মুখোমুখি সংঘর্ষ হয়।

পুলিশ লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নাটোর সদর হাসপাতাল মর্গে প্রেরণ করেছে। এ ছাড়া দুমড়ে-মুচড়ে যাওয়া মোটরসাইকেল দুটি থানায় নিয়ে যাওয়া হয়েছে বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।