ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৬১৫, ৬ জনের মৃত্যু

ডেঙ্গুতে ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৬১৫, ৬ জনের মৃত্যু

ঢাকাসহ সারাদেশে বেড়েই চলেছে ডেঙ্গু রোগীর সংখ্যা। রবিবার রাত এবং সোমবার খুলনা, ময়মনসিংহ, পটুয়াখালী, ফরিদপুরে ৫ জন ডেঙ্গু রোগী মারা গেছেন। আর ডেঙ্গু আক্রান্ত হয়ে ১৮ আগস্ট সকাল ৮টা থেকে পরবর্তী গত ২৪ ঘণ্টায় রাজধানীসহ দেশজুড়ে ১ হাজার ৬১৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

রাজধানীর বাইরে ৮৫৮ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে- ঢাকা বিভাগে ২১৯ জন, চট্টগ্রাম বিভাগে ১৫২ জন, খুলনা বিভাগে ১৪৫ জন, রংপুর বিভাগে ৩১ জন, রাজশাহী বিভাগে ৯৫ জন, বরিশাল বিভাগে ১৫৫ জন, সিলেট বিভাগে ১৫ জন ও ময়মনসিংহ বিভাগে ৪৬ জন।

স্বাস্থ্য অধিদপ্তরাধীন হেলথ ইমার্জেন্সি অপারেশন্স সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, নতুন আক্রান্তদের নিয়ে এ বছর (১৯ আগস্ট পর্যন্ত) সারাদেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে গিয়ে দাঁড়ালো ৫৪ হাজার ৭৯৭ জনে। এর মধ্যে বিভিন্ন হাসপাতালে ভর্তি রয়েছেন ৬ হাজার ৭৩৩ জন। ঢাকার বাইরে ৩,৩১৪ জন স্থানীয় সরকারি-বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।

ডেঙ্গুতে আজও ৬ জনের মৃত্যু
এখনও অনেক রোগী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হচ্ছেন। সোমবার (১৯ আগস্ট) ঢাকা, বরিশাল, খুলনা, ফরিদপুর ও ময়মনসিংহে ডেঙ্গু আক্রান্তও হয়ে ৬ জনের মৃত্যু হয়েছে।

খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে সোমবার সকাল ৭টায় চিকিৎসাধীন অবস্থায় মিজানুর রহমান (৪০) নামের একজন ডেঙ্গু রোগী মারা গেছেন। তিনি পেশায় একজন সবজি বিক্রেতা ছিলেন। গত ১৫ আগস্ট মিজানুর রহমান খুমেকের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হন। মিজানুর রহমানের বাড়ি রূপসা উপজেলার খাজাডাঙ্গা গ্রামে।

এতে খুলনায় ডেঙ্গুতে মৃত্যু হলো মোট ৫ জনের।

ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় দেলোয়ার হোসেন (৩৫) নামে একজনের মৃত্যু হয়েছে। তিনি মসজিদের খাদেম ছিলেন। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে তিনি মারা যান।

দেলোয়ার হোসেন ফরিদপুর সদর উপজেলার নর্থচ্যানেল ইউনিয়নের গোলডাঙ্গীচর এলাকার। তিনি শহরের পূর্বখাবাসপুর মসজিদের খাদেম হিসেবে কর্মরত ছিলেন। দেলোয়ার শেখ গত ১৮ আগস্ট ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সদর হাসপাতাল থেকে ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পুরুষ মেডিসিন ওয়ার্ডে ভর্তি হয়েছিলেন। সোমবার সকাল সাড়ে ১০টার দিকে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

এ নিয়ে ফরিদপুরে ডেঙ্গু আক্রান্ত হয়ে ছয়জনের মৃত্যু হলো। গত ২৪ ঘণ্টায় ফরিদপুরের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৫৭ জন ভর্তি হয়েছেন। এখন পর্যন্ত ফরিদপুরে ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন ৩৪৬ জন।

এদিকে রবিবার দিবাগত রাত দেড়টার দিকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে আনোয়ার হোসেন (৪০) নামে এক ডেঙ্গু রোগীর মৃত্যু হয়েছে। তিনি ১১ আগস্ট ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হন। তিনি নেত্রকোণার কেন্দুয়া উপজেলার বাসিন্দা।

ডেঙ্গু কেড়ে নিলো সুমাইয়ার প্রাণ
ডেঙ্গু জ্বরে বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু এক ছাত্রীর মৃত্যু হয়েছে। পটুয়াখালীর দুমকী থেকে এইচএসসি পাস করে তিনি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কোচিং করছিলেন। ডেঙ্গুতে আক্রান্ত হলে তিনি বাড়ি ফিরে যান। পরে গত ১৬ই আগস্ট বরিশালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে তাকে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ দুপুরে সুমাইয়া মারা যান।

জানা যায়, সুমাইয়া এইচএসসি পাস করে ঢাকায় কোচিং করতে যান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন নিয়ে কোচিং করছিলেন তিনি। সম্প্রতি সুমাইয়া ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়। পরে তিনি গ্রামের বাড়িতে চলে যান। সেখানে আরো অসুস্থ হয়ে পড়লে গত ১৬ই আগস্ট বিকালে মুমুর্ষু অবস্থায় সুমাইয়াকে বরিশাল শেবাচিম হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার দুপুরে সুমাইয়ার মৃত্যু হয়।

বরিশাল শেবাচিম হাসপাতালের পরিচালক ডা. বাকির হোসেন বলেন, সুমাইয়ার ভর্তির সময় বমি ও পেটে ব্যথা ছিল। তার ফুসফুসে পানি জমে যাওয়ায় তার অবস্থা ক্রিটিক্যাল ছিল। রবিবার রাতে আইসিইউতে নেয়া হলে সেখানে সুমাইয়া মারা যায়।