জাতীয় ঐক্য ছাড়া রোহিঙ্গা সংকট সমাধান হবে না: ড. দিলারা চৌধুরী

জাতীয় ঐক্য ছাড়া রোহিঙ্গা সংকট সমাধান হবে না: ড. দিলারা চৌধুরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রপবিজ্ঞানের অধ্যাপক ড. দিলারা চৌধুরী বলেছেন, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশর কৌশলগত সমস্যার পাশাপাশি আন্তর্জাতিক সমস্যাও আছে। তিনি বলেন, ২০১৭ সালের আগেও রাখাইন প্রদেশে রোহিঙ্গা নিয়ে এই সংকটটি বিদ্যমান ছিল। সেখানে জাতিগত নিধন পূর্ব থেকেই ছিল। পরে ২০১৭ সালে রোহিঙ্গার এই সংকটটি বাংলাদেশে চলে এসেছে। আমরা এখন যে সংকটটির মুখোমুখি হয়েছি এই সংকট ঐক্যবদ্ধ প্রচেষ্টা ছাড়া সমাধান করা সম্ভব হবে না।

তিনি বলেন, বাংলাদেশ একটি চক্রে পড়ে গেছে, এটা কোন দ্বিপাক্ষিক সমস্যা নয়। এটা আন্তর্জাতিক সংকট। এই সংকট মোকাবেলায় আন্তর্জাতিক ভূমিকা ছাড়া সমাধান সম্ভব হবে না। বাংলাদেশ শুধু একা নয়, এই সংকট সমাধানে আন্তজাতিকভাবেই সমাধান করতে হবে।

বুধবার বিএনপি আয়োজিত ‘রোহিঙ্গা সংকট ও বাংলাদেশের ভূমিকা’ শীর্ষক গোল টেবিল বৈঠকের এ কথা বলেন। অনুষ্ঠানটি আয়োজন করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। বুধবার বিকাল চারটায় রাজধানীর গুলশানের হোটেল লেকশোরে এ গোলটেবিল বৈঠক শুরু হয়।

বৈঠকে উপস্থিত ছিলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভা পরিচালনা করছেন বিএনপির সাংগঠনিক সম্পাদক শ্যামা ওবায়েদ। প্রবন্ধ উপস্থাপন করেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। বিএনপি আয়োজিত এ গোলটেবিল বৈঠকে নরওয়ে, ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জাপান, সুইডেন, আফগানিস্তান, চায়না, জাতিসংঘ, সুইজারল্যান্ড, পাকিস্তান, কানাডা, অষ্ট্রেয়িলা ফ্রান্স, তুরস্ক সহ বেশ কিছু দেশের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন , গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর সালেহ আহমেদ,প্রফেসর মাহাবুবুল্লাহ, প্রফেসর দিলারা চৌধুরী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন, ড. মঈন খান, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু, ভাইস চেয়ারম্যান এডভোকেট আহমেদ আযম খান, নিতাই চন্দ্র রায়, ডা. এ জেড এম জাহিদ, বিএনপি’র চেয়ারপার্সনের উপদেষ্টা ড. সুকোমল বড়ুয়া, সুপ্রীম কোর্ট বারের সভাপতি এডভোকেট জয়নুল আবেদীন, যুগ্ম মহাসচিব এডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

এমআই