জাতিসংঘে সংবাদসম্মেলনে রাশিয়ান পররাষ্ট্রমন্ত্রী

‘রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়াকে কেউ মধ্যস্থতার প্রস্তাব দেয়নি’

‘রোহিঙ্গা সংকট সমাধানে রাশিয়াকে কেউ মধ্যস্থতার প্রস্তাব দেয়নি’

জাতিসংঘ থেকে বিশেষ সংবাদদাতা

রোহিঙ্গা সংকট সমাধানে কর্তৃত্ববাদী দুই সরকারের (বাংলাদেশ ও মিয়ানমার) সঙ্গে মধ্যস্থতায় রাশিয়াকে কেউ প্রস্তাব দেয়নি বলে সাফ জানিয়ে দিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লেভরভ।

শুক্রবার জাতিসংঘ সদরদপ্তরে বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীর রোহিঙ্গা সংকট ইস্যুতে করা এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

রোহিঙ্গা সংকট সমাধানে দ্রুত সমাধান নেই জানিয়ে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, "শুধু সংলাপ, সংলাপ আর সংলাপই এর সমাধান। এছাড়া এ সংকট সমাধানের আর কোনো যাদু নেই!"

রোহিঙ্গা নিয়ে বাংলাদেশের চলমান পরিস্থিতি তোলে ধরে জাতিসংঘ সংবাদদাতা মুশফিকুল সংবাদসম্মেলনে বলেন, লাখো রোহিঙ্গা নিয়ে কঠিন পরিস্থিতির মুখোমুখি বাংলাদেশ। অর্থনৈতিক, সামাজিক এবং গণতান্ত্রিক অধিকারের মতো বিষগুলোতে দেশটি মহা সংকটে আবর্তিত। মর্যাদার সাথে রোহিঙ্গাদের নিজ ভূমিতে ফেরত যেতে দুই দেশের সরকারের মধ্যস্থতায় আপনারা কী কোনো ভূমিকা রাখতে পারেন? কারণ দুই কর্তৃত্ববাদী শাসকই রাশিয়ার ঘনিষ্ট মিত্র।

জবাবে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, "হঠাৎ করে সমাধা হয়ে যাবে এটা এমন ধরনের কোনো বিষয় নয়। হতাশার বিষয় হলো এ নিয়ে আমাদের কোনো পক্ষই মধ্যস্থতা করতে বলেনি।"

নিরাপত্তা পরিষদের বৈঠকে রোহিঙ্গাদের মর্যাদার সঙ্গে প্রত্যাবাসন নিয়ে কথা হয়েছে উল্লেখ করে সার্গেই লেভরভ বলেন, "জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধিবেশনে এটা নিয়ে একরকমের সাধারণ বোঝাপড়া হয়েছে। বৈঠকা যেটা আলোচনা হয়েছে সেটা হলো-রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যাবার ব্যবস্থা করতে হবে। আর এ জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় নিশ্চিত করতে হবে যাতে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরকে যুক্ত করা হবে, নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করে রোহিঙ্গাদের ফেরার ব্যবস্থা করা। মূলত এ বিষয়গুলো নিয়ে কথা হয়েছে।"

বিশ্বাসের ঘাটতি থেকে এ সংকটের সৃষ্টি উল্লেখ করে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন,"অন্যান্য বিষয়ের মতোই দ্বিপাক্ষিক বিশ্বাসের ঘাটতিতে এমন সংকটের তৈরির হয়েছে, এছাড়া জনসম্পৃক্ততা বৃদ্ধিকে গুরুত্ব দেয়া হয়নি।"

সংকট সমাধানে সবপক্ষকে সংলাপে বসার তাগাদা দিয়ে তিনি বলেন, "এসব কারণেই সংকট ঘনীভূত হয়। যেটা জরুরি হয়ে পড়েছে সেটা হলো সংলাপ। শুধু সংলাপ, সংলাপ আর সংলাপই এর সমাধান। এছাড়া এ সংকট সমাধানের আর কোনো যাদু নেই! আমি যা বলেছি এর বাইরে আর কিছু দেখছিনা।"

জিএস/