চুরি করতে গিয়ে সীমান্তে মানুষ মারা যাচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

চুরি করতে গিয়ে সীমান্তে মানুষ মারা যাচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী

চুরি করতে গিয়ে সীমান্তে মানুষ মারা যাচ্ছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন। তিনি বলেছেন- যারা মারা গেছে তারা অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টা করেছে কিংবা চুরি করতে গেছে।

অবৈধভাবে প্রবেশ করা বন্ধ হলে বর্ডারে হত্যাও বন্ধ হবে বলে জানান তিনি। মন্ত্রী শনিবার দুপুরে সিলেটে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন।

এ সময় মন্ত্রী আরো বলেন, ২০০১, ২০০২, ২০০৩ সালে সীমান্তে এক’শ দু’শ মানুষ মারা গেছে। আমার কাছে তথ্য আছে- ২০০৩ সালে ১৬৬ জন লোক মারা গিয়েছিল।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশের গ্যাস ভারতে বিক্রি করা হচ্ছে না। বিদেশ থেকে গ্যাস কিনে সেটি প্রক্রিয়াজাত করে সেই গ্যাস ভারতের কাছে বিক্রি করা হবে।

এটি বাংলাদেশের জন্য সুখবর। নতুন একটি বাজার আমরা পেয়েছি। তিনি বলেন, ভারতকে আমরা খাবার পানি দিয়েছি বিষয়টি নিয়ে ভুল তথ্য প্রচার হচ্ছে। মাত্র ছয় হাজার লোকের একটি শহরে আমরা খাবার পানি দিচ্ছি। আগে তারা বিভিন্ন যন্ত্রের মাধ্যমে এরচেয়ে বেশি পানি নিয়ে গেছে। এখন চুক্তি হওয়ায় নির্ধারিত পরিমাণ পানি তারা নেবে এবং ভারত সরকার বিষয়টি তদারকি করবে।

তিনি আরো বলেন, এই পানি দেয়ার মাধ্যমে আমরা ভারতকে বোঝালাম আমাদের মন অনেক বড়। সেই সঙ্গে তাদেরকে একটা দায়বদ্ধতার মধ্যে রাখলাম। এ সময় তার সঙ্গে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সদর উপজেলা চেয়ারম্যান আশফাক আহমদ সহ সিনিয়র নেতারা উপস্থিত ছিলেন।

এমজে/