প্রক্ট‌রের পদত্যাগসহ ৪ দা‌বি‌তে ঢা‌বি শিক্ষার্থীদের স্মারক‌লি‌পি

প্রক্ট‌রের পদত্যাগসহ ৪ দা‌বি‌তে ঢা‌বি শিক্ষার্থীদের স্মারক‌লি‌পি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানীকে ব্যর্থ প্রক্টর আখ্যা দিয়ে তার পদত্যাগসহ চার দফা দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ ও ভিসি বরাবর স্মারকলিপি দিয়েছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার দুপুরে তারা ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ভিসি অধ্যাপক ড. আখতারুজ্জামানের কার্যালয়ের সামনে অবস্থান নেন। এসময় স্মারকলিপি পাঠ করেন স্বতন্ত্র জোটের মেহেদী হাসান। একই সময় শিক্ষার্থীরা প্রক্টরের পদত্যাগ ও চার দফা পূরণের জন্য ৮ জানুয়ারি পর্যন্ত সময় বেঁধে দেন। অন্যথায় তারা কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।

সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের পক্ষ থেকে দেয়া স্মারকলিপিতে বলা হয়, ডাকসু ভবনে বর্বর হামলায় জড়িতদের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন কোনো ব্যবস্থা নেয়নি।

ডাকসু ভিপি নুরুল হক নুরসহ আহতদের বিরুদ্ধেও মামলা করা হয়েছে। যার বিষয়ে ঢাবি প্রশাসনের কোনো বক্তব্য পাওয়া যায়নি। উপরন্তু আহতদের দোষারোপ করার চেষ্টা করা হচ্ছে, যা অত্যন্ত নিন্দনীয়।

গত ১৭ ডিসেম্বর রাজু ভাস্কর্যের সামনে ভিপি নুরসহ শিক্ষার্থ‌ীদের ওপর হামলা করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি, এসএম হল, বিজয় ৭১সহ ক্যাম্পাসে বারংবার নুরসহ শিক্ষার্থীদের ওপর হামলা করা হয়েছে। তার প্রতিকার আমরা আজও পাইনি।

সরকারদলীয় ছাত্রসংগঠনের সহিংস হামলায় আবু বকর, হা‌ফিজুল মোল্লাসহ অনেক শিক্ষার্থী নিহত হয়েছে।

ছাত্রলীগের হাতে প্রতিনিয়ত অসংখ্য শিক্ষার্থী নির্যাতন ও নিপীড়নের শিকার হচ্ছে।

হলে আবাসিক শিক্ষার্থীদের নিরাপত্তা প্রদানে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন বারবার ব্যর্থ হচ্ছে।

ছাত্রলীগের পক্ষ নিতে গিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর শিক্ষার্থীদের বিরুদ্ধেই অবস্থান নেন।

সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ফারুক হোসেন বলেন, গত ২২ ডিসেম্বর রোববার দুপুরে ডাকসু ভবনে মুক্তিযুদ্ধ মঞ্চ ও ছাত্রলীগের বর্বর হামলা ও তার আগে সব হামলায় জড়িতদের আইনের আওতায় আনা, প্রক্টরের পদত্যাগসহ চার দফা দাবিতে আমরা আজকের বিক্ষোভ কর্মসূচি পালন করছি।

এমজে/