কেন্দ্র পরিদর্শনে মন্ত্রী, জ্যামে আটকা শিক্ষার্থী

কেন্দ্র পরিদর্শনে মন্ত্রী, জ্যামে আটকা শিক্ষার্থী

মন্ত্রী এসেছেন এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে। ফার্মগেট এলাকায় রাস্তায় তখন প্রচন্ড ট্রাফিক জ্যাম। শতশত যানবাহন ঠায় দাঁড়িয়ে আছে। সামনে এগুনোর কোনো জো নেই। জ্যামে আটকা হাজারো যাত্রী। সেই জ্যামে আটকা পড়েছে মিরপুর থেকে আসা তেজগাঁও সরকারী উচ্চ বিদ্যালয়ের অনেক পরীক্ষার্থীও।

পরীক্ষার কেন্দ্র পরির্দশনের সময়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণির সাথে আরো উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, শিক্ষা সচিব মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব নাজমুল হোসেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক গোলাম ফারুক প্রমুখ।

সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা ফার্মগেটের তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করেছেন আজ। তবে এই পরীক্ষার কেন্দ্রে বিলম্বে প্রবেশ করেছে বেশ কয়েকজন পরিক্ষার্থী। বিলম্বের কারণে তাদের প্রত্যেককেই রেজিস্টার খাতায় কারণ উল্লেখ করে স্বাক্ষর দিয়ে পরীক্ষার কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে।

কেন্দ্রের বাইরে অবস্থান করা অভিভাবকরা জানান, মন্ত্রী সকালে কেন্দ্র পরিবদর্শনে আসার আগে থেকেই এই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়। মন্ত্রী চলে যাওয়ার আগ পর্যন্ত সামনের রাস্তায় প্রচন্ড জ্যাম সৃষ্টি হয়। সেই কারণেই এই কেন্দ্রের অনেক পরীক্ষার্থী ঠিক সময়ে পরীক্ষার হলে প্রবেশ করতে পারেনি।

আজ সোমবার এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর প্রথম দিনে রাজধানীর তেজগাঁও সরকারি উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এই কেন্দ্রের মোট ১৭ জন শিক্ষার্থী জ্যামের কারণে দেরীতে পরীক্ষার হলে প্রবেশ করেছে।

পরীক্ষার কেন্দ্রে বিলম্বে পৌঁছানোর কারণ লেখার জন্য নির্ধারিত রেজিস্টার খাতায় এই ১৭ শিক্ষার্থীর সবাই লিখেছে রাস্তায় জ্যামের কারণে তারা নির্ধারিত সময়ে আসতে পারেনি।

কেন্দ্রে বিলম্বে আসা মাঈনুল (ছদ্দনাম) নামের এক পরীক্ষার্থী জানায়, আমার বাসা মিরপুরের দিকে। সকালে এক ঘণ্টা আগে বাসা থেকে বের হয়েও যানজটের কারণে সময়মতো কেন্দ্রে এসে পৌঁছাতে পারিনি।

এই কেন্দ্রে বিলম্বে আসা বাকি ১৬ জন পরীক্ষার্থীও একই কারণে বিলম্ব হয়েছে বলে রেজিস্টার খাতায় উল্লেখ করেছে। বোর্ডের নিয়ম অনুযায়ী বিলম্বে আসা শিক্ষার্থীদের তথ্য সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে পাঠানোর নির্দেশনা রয়েছে। শিক্ষা বোর্ড থেকে এসব শিক্ষার্থীর দেয়া তথ্য পরবর্তীতে যাচাই-বাছাই করা হবে।

মন্ত্রীর কেন্দ্র পরিদর্শন ও রাস্তায় জ্যামের কারণে পরীক্ষার্থীদের হলে প্রবেশের বিলম্বের বিষয়ে বাংলাদেশ অভিভাবক ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু নয়া দিগন্তকে জানান, পরীক্ষার সময়ে মন্ত্রী পর্যায়ের কারো ঘোষণা দিয়ে কেন্দ্র পরিদর্শন করা উচিত নয়। কারণ মন্ত্রীদের চলাচলে আলাদা একটি প্রটোকল দিতে হয়। এতে মন্ত্রীর ইচ্ছার বাইরেই রাস্তায় জ্যামের সৃষ্টি হয়। তাই কেন্দ্র যদি পরিদর্শনে যদি যেতেই হয় তাহলে যেন ঘোষণা ছাড়াই পরিদর্শনে যেতে হবে। আর পারতপক্ষে মন্ত্রীর একাই কেন্দ্র পরিদর্শনে যাওয়া উচিত।