জলবায়ু পরিবর্তন: বড় বিপর্যয়ের মুখে বাংলাদেশ

জলবায়ু পরিবর্তন: বড় বিপর্যয়ের মুখে বাংলাদেশ

জলবায়ু পরিবর্তনের ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে সবচেয়ে বড় ঝুঁকিতে যেসব দেশ রয়েছে তার মধ্যে অন্যতম বাংলাদেশ। এসব দেশকে জলবায়ু পরিবর্তনের ফলে ভয়াবহ ঝুঁকি মোকাবিলা করতে হচ্ছে। এর মধ্যে বাংলাদেশ হলো সবচেয়ে ঘনবসতিপূর্ণ। ইংল্যান্ডের চেয়ে সামান্য বড় এই দেশটিতে বসবাস করেন কমপক্ষে ১৬ কোটি মানুষ। সমুদ্রপৃষ্ঠ থেকে এর গড় উচ্চতা ১০ মিটারের চেয়েও কম। ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধিতে বড় বিপর্যয়ের মুখে রয়েছে বাংলাদেশ। লন্ডনের অনলাইন গার্ডিয়ানে প্রকাশিত এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

এতে আরো বলা হয়, ভারতীয় উপমহাদেশের অন্য অনেক এলাকার মতোই বাংলাদেশে রয়েছে মৌসুমি জলবায়ু।

অক্টোবর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত এখানে ঠাণ্ডা ও শুষ্ক মৌসুম বিরাজ করে। মার্চ থেকে জুন পর্যন্ত গরম ও আর্দ্রতাময় আবহাওয়া বিরাজ করে। জুন থেকে অক্টোবর পর্যন্ত থাকে বর্ষা মৌসুম। বিভিন্ন স্থানে বছরে ১৫০-২৫০ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়। তবে দেশের র্পূর্ব ভাগে ৩৭৫ সেন্টিমিটার পর্যন্ত বৃষ্টিপাত হয়ে থাকে।

এতে আরো বলা হয়, ভারি বৃষ্টিপাত মাঝে মাঝে বন্যার সৃষ্টি করে। কারণ, বৃষ্টির পানি ব্রহ্মপুত্র ও গঙ্গা নদী দিয়ে প্রবাহিত হয়ে গিয়ে জমা হয় বঙ্গোপসাগরে। আবার শরতে এখানে মৌসুমী ঘূর্ণিঝড়ের সৃষ্টি হয়ে থাকে। এতে প্রচণ্ড বাতাস ও ভারি বর্ষণ হয়। কখনো জলোচ্ছ্বাস হয়ে থাকে। ২০০৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত এমনটা হয়েছে। এতে শুধু প্রাণহানি এবং ব্যাপক ধ্বংসলীলাই হয় এমন নয়। এতে ধানের মতো ফসল ফলানোর জমির উর্বরতা নষ্ট করে দেয়।