রাজধানীসহ বিভিন্ন জেলায় ঝড়ো বৃষ্টি, শিবচরে শিলায় ব্যাপক ক্ষয়ক্ষতি

রাজধানীসহ বিভিন্ন জেলায় ঝড়ো বৃষ্টি, শিবচরে শিলায় ব্যাপক ক্ষয়ক্ষতি

কাকডাকা ভোর থেকেই মেঘের মৃদু মৃদু গর্জন চলতে থাকে রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায়। ভোরের আলো ফুটতে না ফুটতেই হঠাৎ করেই শুরু হয় বাতাস। সঙ্গে বাড়তে থাকে মেঘের গর্জন। শুরু হয় বজ্রপাত। কিছুক্ষণের মধ্যেই বাতাসের সঙ্গে বৃষ্টি শুরু হয়।

বৃষ্টির শুরু সকাল ৬টায়। ৭টায় পর শুরু হয় ঝড়ো বাতাস। তবে আগামী কয়েক দিন হঠাৎ করেই এ ধরনের আবহাওয়া দেশের যেকোনো এলাকায় দেখা দিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

“৩ মার্চ থেকে ৭ মার্চ পর্যন্ত ঢাকা, খুলনা, রাজশাহী, চট্টগ্রাম, রংপুর, বরিশাল, ময়মনসিংহ, সিলেট বিভাগের কোথাও কোথাও অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।”

বৃষ্টির কারণে রাজধানীতে শিক্ষার্থীরা, অফিসগামী সাধারণ মানুষ বিপাকে পড়েন। অনেকেই ঝড়ের কারণে ঠিক সময়ে বাসা থেকে বের হতে পারেননি।

মার্চ মাসের পূর্বাভাসের বিষয়ে আবহাওয়া অধিদপ্তরের পরিচালক সামুদ্রিক আহমেদ জানান, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি/তীব্র কালবৈশাখী ঝড় হতে পারে।

এদিকে মাদারীপুর জেলার শিবচর উপজেলার বিভিন্ন স্থানে বৃষ্টির সঙ্গে প্রচুর শিলা পড়তে শুরু করে।

জানা গেছে, উপজেলার দত্তপাড়া, শিরুয়াইল, সন্যাসীরচর, শিবচর সদর, বহেরাতলাসহ বিভিন্ন এলাকায় বৃষ্টির সঙ্গে শিলা পড়তে থাকে। কোথাও কোথাও বাড়ির উঠান, রাস্তা আবার ফসলের ক্ষেত শিলায় শুভ্র হয়ে যায়।

এদিকে আকস্মিক শিলাবৃষ্টিতে উপজেলার রবি শস্যের ক্ষেত ক্ষতিগ্রস্ত হবার আশঙ্কা করছেন চাষিরা।

এছাড়া আম ও লিচুর মুকুলও ক্ষতিগ্রস্ত হয়েছে শিলা বৃষ্টিতে।

এদিকে ভোরের আকস্মিক ঝড়ে কাঁঠালবাড়ী-শিমুলিয়া রুটে ফেরি চলাচল সাময়িক ব্যাহত হয়।

বিআইডব্লিউটিএ’র কাঁঠালবাড়ি লঞ্চ ঘাটের ট্রাফিক ইন্সপেক্টর আক্তার হোসেন বলেন, ‘বাতাসের কারণে লঞ্চ চলাচল সাময়িক বন্ধ রয়েছে। তবে বৃষ্টি আর বাতাস কমে আসতে শুরু করেছে। লঞ্চ শিগগিরই চলাচল স্বাভাবিক হবে।’

এমজে/