‘চান্দা ছাড়া সাটার খুলবি না’

‘চান্দা ছাড়া সাটার খুলবি না’

রাজধানীর দক্ষিণখানে মো. মোকলেছুর রহমান নামে এক স্বর্ণব্যবসায়ীর কাছে কোটি চাঁদা দাবি করেছে স্থানীয় সন্ত্রাসীরা। ওই ব্যবসায়ীর কাছে তারা শুধু চাঁদাই চায়নি, টাকা না পেয়ে তার ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে জোড় করে ৭টি ব্ল্যাংক চেক ও ৩টি সাদা স্ট্যাম্পে মোকলেসুরের স্বাক্ষর নিয়ে গেছে।

যাওয়ার সময় সন্ত্রাসীরা ‘চান্দা না দিয়ে দোকানের সাটার খুলবি না’ বলেও হুমকি দিয়ে গেছে। আজ শনিবার এসব কথা জানান ভুক্তভোগী ওই স্বর্ণব্যবসায়ী।

এ ঘটনায় গত মঙ্গলবার দক্ষিণখান থানায় মামলা করেছেন ব্যবসায়ী মোকলেছুর। চাঁদাবাজির ঘটনায় জড়িত মো. আতাউর রহমান নামে এক আসামিকে গ্রেপ্তার করছে পুলিশ। তবে সোহেল চৌধুরী লাভলু ও মো. শাকিল নামে অন্য দুই আসামি এখনো ধরা পড়েনি।

ভুক্তভোগী স্বর্ণব্যবসায়ী জানান, দক্ষিণখানের আশকোনা বাজারে ‘নিউ ইসলাম জুয়েলার্স’ নামে স্বর্ণের দোকানটি তার। স্থানীয় কিছু সন্ত্রাসী ছয় মাস ধরে তাকে জানিয়ে আসছে, এলাকায় ব্যবসা করতে হলে কোটি টাকা চাঁদা দিতে হবে। গত ২৩ জানুয়ারি রাতে সন্ত্রাসী আতাউর, সোহেল ও শাকিল দোকানে ঢুকে সাটার ও কেঁচি গেট লাগিয়ে দাবিকৃত চাঁদার টাকা চায়।

মোকলেছুরকে আরও জানান, চাঁদা দিতে অপারগতা প্রকাশ করলে হত্যার হুমকি দিয়ে তাকে জিম্মি করে। এ সময় তার স্ট্যান্ডার্ড ব্যাংকের আশকোনা শাখার ৭টি ব্ল্যাংক চেক এবং ৩টি সাদা স্ট্যাম্পে স্বাক্ষর করিয়ে নিয়ে যায় সন্ত্রাসীরা। ঘটনায় জড়িত একজন গ্রেপ্তার হলেও অন্যরা এখনো অধরা।

ফলে তারা কখন কী করে বসে এই আশঙ্কায় চরম নিরাপত্তাহীনতায় ভুগছেন বলেও জানান মোকলেছুর।

মামলার তদন্ত কর্মকর্তা দক্ষিণখান থানার উপপরিদর্শক (এসআই) সৈয়দ আসাদুজ্জামান জানান, জিজ্ঞাসাবাদে গ্রেপ্তার আতাউর রহমান চাঁদা দাবির বিষয়টি স্বীকার করেছেন। আসামির হেফাজত থেকে ছিনিয়ে নেওয়া কয়েকটি চেকের পাতা ও স্ট্যাম্প উদ্ধার করতে আদালতে তার ৭ দিনের রিমান্ড চাওয়া হয়েছিল।

এসআই আরও জানান, আদালত আতাউরের রিমান্ড নামঞ্জুর করে কারাগারে পাঠিয়েছেন। মামলার অন্য আসামিদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে।সূত্র : দৈনিক আমাদের সময়

এমজে/