করোনাভাইরাস: মাদারীপুরে ২৯ জন কোয়ারেন্টাইনে

করোনাভাইরাস: মাদারীপুরে ২৯ জন কোয়ারেন্টাইনে

সম্প্রতি ইতালি থেকে দেশে ফেরেন এক প্রবাসী। বাংলাদেশে ফেরার পর তার শরীরে করোনাভাইরাসের বিভিন্ন উপসর্গ দেখা দেয়। বিষয়টি তিনি নিজেই সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানকে (আইইডিসিআর) জানান। পরে তাকে ঢাকায় কোয়ারেন্টাইনে রাখা হয়।

ওই প্রবাসী নিজের এলাকায় যাদের সঙ্গে যোগাযোগ করেছেন, এমন ২৯ জনকে চিহ্নিত করে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

মাদারীপুরের সিভিল সার্জন ডা. মো. শফিকুল ইসলাম বলেন, এসব নিয়ে আতঙ্কিত না হয়ে হাঁচি-কাশির সময় নিয়ম মেনে চলতে হবে। এ ছাড়া প্রয়োজন ছাড়া জনসমাগমে না যাওয়ার অনুরোধ করেন তিনি।

করোনাভাইরাস প্রতিরোধে মাদারীপুর সদর হাসপাতালের নতুন ভবনে ১০০ শয্যা ও সদর হাসপাতালের পুরোনো ভবনের দুটি কেবিনের চারটি বেড প্রস্তুত করা হয়েছে। এ ছাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে দুটি করে বেড প্রস্তুত রাখা হয়েছে।

আইইডিসিআর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ইতালি থেকে আসা প্রবাসী বাঙালিদের কাছাকাছি এসেছেন-এমন চারজনকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ ছাড়া বিদেশ থেকে আসা আরও বেশ কয়েকজনকে বাড়িতে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

এর আগে গত রবিবার বিকালে দেশে তিন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঘোষণা দেয় আইইডিসিআর। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, ওই তিনজনের মধ্যে দুজন ইতালি থেকে সম্প্রতি দেশে ফিরেছেন। তাদের কাছে থেকে বাকি একজন করোনায় আক্রান্ত হয়েছেন।