সম্পদ স্বল্পতায় সকলকে মাস্ক দেওয়া যাচ্ছে না: মিটফোর্ড হাসপাতাল পরিচালক

সম্পদ স্বল্পতায় সকলকে মাস্ক দেওয়া যাচ্ছে না: মিটফোর্ড হাসপাতাল পরিচালক

‘সম্পদের স্বল্পতার’ কারণে করোনাভাইরাস সংক্রমণ রোধে রাজধানীর মিটফোর্ড হাসপাতালে কর্মরত সকলকে ‘নিজ উদ্যোগে’ মাস্ক ব্যবহার করার নির্দেশনা দিয়েছেন হাসপাতালটির পরিচালক।

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ মিটফোর্ড হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোর্শেদ রশীদের সই করা নোটিশে বলা হয়, সংক্রমণ ঝুঁকি এড়ানোর জন্য প্রতিরোধ কর্মসূচী হিসেবে হাসপাতালে কর্মরত এবং সেবা কাজের সহিত জড়িত সকলের মাস্ক ব্যবহার করা প্রয়োজন। সম্পদের স্বল্পতার জন্য হাসপাতালের তরফ হতে সকলকে মাস্ক সরবরাহ করা যাচ্ছে না। এমতাবস্থায় সংক্রমণের ঝুঁকি এড়ানোর জন্য সকলকে নিজ উদ্যোগে মাস্ক ব্যবহারের জন্য অনুরোধ করা হলো।

নাম প্রকাশ না করার শর্তে মিটফোর্ড হাসপাতালে কর্মরত দুজন চিকিৎসক বলেছেন, আমরা এমন একটি নোটিশ পেয়েছি। আমাদেরকে নিজ উদ্যোগে মাস্ক সংগ্রহ করে নিতে বলা হয়েছে। যে ধরনের মাস্ক ব্যবহার করে হাসপাতালে দায়িত্ব পালন করতে হয়, সে ধরনের মাস্ক ইচ্ছে করলেই সংগ্রহ করে নেওয়া যায় না। তাছাড়া এটা নিজ উদ্যোগে সংগ্রহ করার বিষয়ও নয়। আমরা দায়িত্ব পালন করছি, কিন্তু আমাদের কোনো পিপিই (ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম) সরবরাহ করা হয়নি। সম্পূর্ণ অনিরাপদ অবস্থানে থেকে আমরা দায়িত্ব পালন করছি।

যোগাযোগ করা হলে পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোর্শেদ রশীদ বলেন, ‘ডাক্তার, নার্স, ওয়ার্ড বয়, যারা হাসপাতালের ভেতরে রোগীদের সঙ্গে কাজ করছে তাদেরকে মাস্ক দেওয়া হয়েছে। কিন্তু, চতুর্থ শ্রেণীর কর্মচারী যারা বাইরে কাজ করছেন তাদেরকে কাপড়ের মাস্ক ব্যবহার করতে বলা হয়েছে।’

পরবর্তীতে নোটিশটি প্রত্যাহার করে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি।

এমজে/