চলে গেলেন ঈমানদার আইনজ্ঞ সানাউল্লাহ মিয়া

চলে গেলেন ঈমানদার আইনজ্ঞ সানাউল্লাহ মিয়া

বিএনপির কেন্দ্রীয় আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ইন্তিকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার রাত ৯টার দিকে রাজধানীর গণস্বাস্থ্য হাসপাতালে তিনি ইন্তেকাল করেন।

সানাউল্লাহ মিয়া খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ছিলেন। এক এগারোর মঈন-ফখরুদ্দিন শাসনামলে জীবনের ঝুঁকি নিয়ে তিনি বিএনপি নেতৃত্বের পাশে দাঁড়িয়ে ছিলেন।বিএনপির সুবিধাভোগি অনেক ডাকসাইটে উকিল যখন জিয়া পরিবারকে এড়িয়ে চলার নীতি গ্রহণ করেছিলেন তখন একজন সানাউল্লাহ মিয়া সাহসের সাথে আইনী লড়াইয়ে অবতীর্ণ হয়েছিলেন।

বর্তমান সরকারের সীমাহীন মামলার পাহাড় মোকাবিলায় তিনি ছিলেন অনেকের নির্ভরতা। বিএনপি চেয়ারপারসনের মামলা নিয়ে তাঁর চেষ্টার অন্ত ছিলোনা। রথি-মহারথীদের ফের আনাগোনা এবং শারীরিক অসুস্থতার কারণে পেছনে পড়ে গেলেও অপেক্ষায় ছিলেন একটি খবরের- মুক্ত হয়েছেন প্রিয় নেত্রী খালেদা জিয়া। মুক্তির খবরের ৭২ ঘন্টার মধ্যেই স্বস্তির শেষ নি:শ্বাস ত্যাগ করলেন ঈমানদার এই সিপাহসালার।

অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়ার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সানাউল্লাহ মিয়া দীর্ঘদিন ধরে কিডনিজনিত সমস্যায় ভুগছিলেন। এছাড়া গত বছরের ৩ জানুয়ারি তিনি মস্তিষ্কের রক্তক্ষরণজনিত সমস্যায় (স্ট্রোক) আক্রান্ত হন। তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে নিয়ে যাওয়া হয়। সেই থেকে তার মুখের বাঁ পাশ বেঁকে যায়। দীর্ঘদিন বিদেশে চিকিৎসার পর দেশে ফেরেন তিনি।

বৃহস্পতিবার রাত থেকে সানাউল্লাহ মিয়ার শরীর প্রচণ্ড খারাপ হলে তাকে গণস্বাস্থ্য হাসপাতালে এনে ভর্তি করানো হয়। শুক্রবার বিকালে শারীরিক অবস্থার আরও অবনতি হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, তিনি নিউমোনিয়ায় আক্রান্ত ছিলেন।