মিয়ানমার থেকে নতুন রোহিঙ্গা ঢোকার শঙ্কা কক্সবাজারে

মিয়ানমার থেকে নতুন রোহিঙ্গা ঢোকার শঙ্কা কক্সবাজারে

ভয়াবহ করোনা পরিস্থিতির মধ্যে মিয়ানমার থেকে নতুন করে আবারো বাংলাদেশে রোহিঙ্গা অনুপ্রবেশের আশঙ্কা দেখা দিয়েছে। কক্সবাজারের উখিয়া ও টেকনাফ সীমান্তে কয়েক'শ রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টা করছে বলে দাবি স্থানীয়দের। তবে সীমান্ত এলাকার জনগণ নিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিহত করা হবে বলে জানিয়েছেন জনপ্রতিনিধিরা। আর রোহিঙ্গাদের অনুপ্রবেশের শঙ্কায় সীমান্তে সতর্ক অবস্থায় বিজিবি।

বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের উখিয়ার আনঞ্জুমান পাড়া। মানুষের কোনো আনাগোনা নেই। তাই এই সুযোগে গত কয়েকদিন ধরে এই সীমান্ত পয়েন্ট দিয়ে একদল রোহিঙ্গা অনুপ্রবেশের অপেক্ষায় আছে।

রোহিঙ্গা অনুপ্রবেশের খবরে সীমান্ত এলাকার মানুষ সতর্ক হয়ে যায়, মাইকিং করে মসজিদে মসজিদে। স্থানীয়রা পাহারা দেয়া শুরু করে নিজ নিজ এলাকায়। তবে কোনো রোহিঙ্গা যদি রাতের আঁধারে ঢুকে পড়ে সেটা নিয়ে আতঙ্কে রয়েছেন তারা।

করোনার এই ভয়াবহ পরিস্থিতিতে জনপ্রতিনিধিরা বলছেন, সীমান্ত এলাকার জনগণকে নিয়ে রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিহত করা হবে।

কক্সবাজার উখিয়া পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম. গফুর উদ্দিন চৌধুরী বলেন, 'এলাকার জনসাধারণসহ প্রশাসনিকভাবে কঠোরভাবে রোহিঙ্গা অনুপ্রবেশ প্রতিহত করা হবে।

আর বিজিবির এই কর্মকর্তা জানালেন, সীমান্ত এলাকায় টহল জোরদার ও সতর্ক অবস্থান রয়েছে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।

কক্সবাজার রামু বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল মনঞ্জুরুল হাসান খান বলেন, ' সীমান্তে অনুপ্রবেশ কখনোই হতে দেয়া হবে না, আর ইলিগ্যাল পুশিং হওয়ারও কথা না। ভবিষ্যতের কথা মাথায় রেখে আমরা সতর্ক আছি, টহল বৃদ্ধি করেছি। এখন পর্যন্ত সব কিছু স্বাভাবিক আছে।'

২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের শিকার প্রায় সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা নারী-পুরুষ পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

এমজে/