আম্ফানের তান্ডব হেলিকপ্টারে দেখে মন্ত্রীর দাবি একটি ঘরও ক্ষতিগ্রস্ত হয়নি

আম্ফানের তান্ডব হেলিকপ্টারে দেখে মন্ত্রীর দাবি একটি ঘরও ক্ষতিগ্রস্ত হয়নি

হেলিকপ্টারে আকাশ থেকে আম্ফান দুর্গত এলাকা পরিদর্শন করেছেন মন্ত্রীরা। ত্রাণ প্রতিমন্ত্রী বিধ্বস্ত এলাকা পরিদর্শন শেষে দাবি করেন আম্পানের তান্ডব একটি ঘরও ক্ষতিগ্রস্ত হয়নি। জীবনযাত্রা স্বাভাবিক রয়েছে ।

অথচ পানিতে তলিয়ে গেছে মাইলের পর মাইল জনপদ। গৃহহারা হয়েছেন লাখ মানুষ। আর একরের পর একর ফসলি জমি পরিণত হয়েছে কুলকিনারাহীন নদীতে।

সাইক্লোন আম্পানের তাণ্ডবের পর এমনই অবস্থা এখন খুলনা, বাগেরহাট, পটুয়াখালী ও বরগুনার উপকূলীয় এলাকা।

ভেঙে পড়েছে সাতক্ষীরার শ্যামনগর উপজেলার সুপেয় পানি ও স্যানিটেশন ব্যবস্থা। লবণাক্ত পানি লোকালয়ে প্রবেশ করায় নষ্ট হয়েছে খাবার পানির উৎস। ফলে দূর দূরন্ত থেকে কিনে আনতে হচ্ছে সুপেয় পানি। একই অবস্থা এলাকার স্যানিটেশন ব্যবস্থারও।

ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে উপকূলীয় জেলা বাগেরহাটের সাড়ে চার হাজারের বেশি চিংড়ি মাছের ঘের ভেসে গেছে। মাছের ঘের ভেসে যাওয়ায় ভয়াবহ ক্ষতির মুখে দুশ্চিন্তায় হাজার হাজার চিংড়ি চাষি।

দীর্ঘদিন ধরে চলা মহামারি করোনার মধ্যেই ঘূর্ণিঝড় আম্পানের আঘাতে বিপর্যস্ত বাগেরহাটের চিংড়ি চাষিরা। বেড়িবাঁধ ভেঙে আবার কোথাও বাঁধ উপচে জলোচ্ছ্বাসের পানিতে সাড়ে চার হাজার চিংড়ি ঘের ভেসে গেছে। জেলার রামপাল, মোংলা, বাগেরহাট সদর, মোরেলগঞ্জ ও শরণখোলাতে সবচে বেশি ক্ষতি হয়েছে। ভয়াবহ এই আর্থিক ক্ষতির মুখে সরকারের সহায়তা চান মাছ চাষিরা।

বিভিন্ন সময় প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির শিকার হলেও সরকারি সহায়তা দেয়া হয় না বলে অভিযোগ চিংড়ি চাষিদের।

হেলিকপ্টারে পরিদর্শনে গিয়ে এমনই দৃশ্য উঠে এসেছে ।

এমজে/