দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১১৬৬ জন, মৃত ২১

দেশে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ১১৬৬ জন, মৃত ২১

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ২১ জন। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৫২২ জনে। গত ২৪ ঘণ্টায় এক হাজার ১৬৬ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে মোট করোনা শনাক্ত হলেন ৩৬ হাজার ৭৫১ জন।

মঙ্গলবার (২৬ মে) বেলা আড়াইটায় কোভিড-১৯ সম্পর্কিত সার্বিক পরিস্থিতি জানাতে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনের আয়োজন করা হয়। সেখানে এসব তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা।

ডা. নাসিমা সুলতানা বলেন, গেল ২৪ ঘণ্টায় মোট ৪ হাজার ৪১৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আগের দিনের নমুনাসহ এই সময়ের মধ্যে পরীক্ষা করা হয়েছে ৫ হাজার ৪০৭টি নমুনা।

তিনি আরও বলেন, পরীক্ষাকৃত নমুনায় করোনা শনাক্ত হয়েছে ১ হাজার ১৬৩ জনের শরীরে। এই নিয়ে দেশে মোট ৩৬ হাজার ৭৫১ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি শনাক্ত হলো।

নাসিমা সুলতানা বলেন, গেল ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে নতুন করে ২২ জন মারা গেছেন। এ নিয়ে মৃতের মোট সংখ্যা দাঁড়ালো ৫২২ জনে। নতুন মারা যারা মারা গেছেন তাদের মধ্যে ১৪ জন পুরুষ এবং ৭ জন নারী।

 

এর আগে ঈদের দিন দেশে করোনা ভাইরাস শনাক্ত হয় ১ হাজার ৯৭৫ জনের শরীরে। এছাড়া এদিন মারা যান ২৮ জন।

ঈদকে কেন্দ্র করে বাড়ি ফেরা মানুষ এবার রাজধানীতে ফিরতে শুরু করায় সংক্রমণের হার আগের সব রেকর্ড ছাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। ইতোমধ্যেই পূর্ণ হওয়া কোভিড হাসপাতালগুলো বাড়তি রোগীর চাপ কতটা নিতে পারবে সে নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন বিশ্লেষকরা। তাই সংকট সমাধানে সরকারি তত্ত্বাবধানে বেসরকারি হাসপাতালগুলোকে এখনই প্রস্তুত রাখার পরামর্শও দিয়েছেন তারা।

এদিকে পার্শ্ববর্তী দেশ ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা দেড় লাখের কাছে পৌঁছেছে। এছাড়া দেশটিতে মারা গেছেন চার সহস্রাধিক মানুষ।

অন্যদিকে বিশ্বে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে প্রায় ৫৬ লাখ মানুষের শরীরে। এছাড়া এতে আক্রান্ত হয়ে মারা গেছেন প্রায় সাড়ে ৩ লাখ মানুষ।

অন্যদিকে ভাইরাসটিতে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ২৩ লাখ ৬৮ হাজার ৮৯১ জন।

এমজে/