নৌ-অধিদপ্তরের দায়িত্ব পেলেন ফেরি দেরি করানো সেই যুগ্মসচিব

নৌ-অধিদপ্তরের দায়িত্ব পেলেন ফেরি দেরি করানো সেই যুগ্মসচিব

২০১৯ সালের ২৫ জুলাই রাতে তৎকালীন এটুআই প্রকল্পের যুগ্ম সচিব আব্দুস সবুর মণ্ডলের গাড়ির অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা ফেরি বসে থাকায় ঘাটে আটকে পড়া অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যু হয়

মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটে যে যুগ্মসচিবের অপেক্ষায় থেকে ফেরি ছাড়তে তিন ঘণ্টা দেরি হওয়ায় এক স্কুলছাত্রের মৃত্যু হয়েছিল, সেই যুগ্মসচিব নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন।

গত ‍বৃহস্পতিবার সরকারি আবাসন পরিদপ্তরের পরিচালকের দায়িত্বে থাকা যুগ্মসচিব মো. আবদুর সবুর মন্ডলকে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক পদে নিয়োগ দিয়ে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

জানা গেছে, বর্তমানে নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্বে থাকা কমডোর সৈয়দ আরিফুল ইসলামের চাকরির মেয়াদ আগামী আগস্ট মাসে শেষ হবে। তার আগেই তাকে নৌবাহিনীতে ফিরিয়ে নেওয়া হবে। সে কারণে অধিদপ্তরটিতে নতুন মহাপরিচালক নিয়োগ দিয়েছে সরকার।

প্রসঙ্গত, মাদারীপুরের কাঁঠালবাড়ি ফেরিঘাটে গত বছরের ২৫ জুলাই রাতে সরকারের এটুআই প্রকল্পের যুগ্মসচিব আবদুস সবুর মন্ডলের গাড়ির অপেক্ষায় প্রায় তিন ঘণ্টা দেরিতে ফেরি ছাড়ে। এতে ফেরিতে আটকা পড়া অ্যাম্বুলেন্সে স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যু হয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রতিবেদন প্রকাশের পর দেশব্যাপী সমালোচনার ঝড় উঠে।

তবে সেই ঘটনায় একজন অতিরিক্ত সচিবের নেতৃত্বে গঠিত প্রশাসনিক তদন্ত কমিটি যুগ্ম সচিব মো. আবদুর সবুর মন্ডল ও মাদারীপুরের তৎকালীন জেলা প্রশাসকের দায় খুঁজে পায়নি। যদিও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদনে তিতাসের মৃত্যুতে যুগ্মসচিব দায় এড়াতে পারেন না বলে মন্তব্য করা হয়।

এমজে/