নম্বর কত পেলেন এটা ডিপেন্ড করে পরীক্ষা কেমন দিয়েছেন: স্বাস্থ্যমন্ত্রী

নম্বর কত পেলেন এটা ডিপেন্ড করে পরীক্ষা কেমন দিয়েছেন: স্বাস্থ্যমন্ত্রী

মহামারী পরিস্থিতিতে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাজের মূল্যায়নের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, পরীক্ষায় কত নম্বর পেলেন এটা ডিপেন্ড করে পরীক্ষা কেমন দিয়েছেন তার উপর। আমরা ভালো করেছি কিনা সেটা সাংবাদিক ভাইয়েরা ভালো বলতে পারবেন।

বুধবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আমরা মনে করি স্বাস্থ্য মন্ত্রণালয় ভালো নম্বর পেয়েছে। নম্বরটা কী? করোনায় আমাদের মৃত্যুহার মাত্র দেড় পারসেন্ট। যেটা আমেরিকায় ৬ পার্সেন্ট, ইউরোপে ১০ পার্সেন্ট, পৃথিবীরটা হলো ৬ পার্সেন্ট।’

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, আমরাতো মানুষের সেবা নিয়েই গত ৫ মাস কাজ করে গেছি। মাঠে কিন্তু স্বাস্থ্য মন্ত্রণালয়ই ছিল, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে অনেকে সাহায্য করেছে।

চীনের ভ্যাকসিন দেশে প্রয়োগ হবে কিনা, কিংবা হলেও তা কবে নাগাদ হবে সে ব্যাপারে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শ করেই সরকার সিদ্ধান্ত নেবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, ‘সরকার বিভিন্ন দেশের ভ্যাকসিনের কার্যকারিতার উপরও চোখ রাখছে। দেশের জন্য যা ভালো হবে সরকার সেরকম সিদ্ধান্তই নেবে।’

স্বাস্থ্য অধিদফতরের আরও কিছু কর্মকর্তার বিরুদ্ধে অনিয়মে জড়ানোর অভিযোগ আসছে, তাদের বিরুদ্ধে মন্ত্রণালয়ের ব্যবস্থা কী- জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা দেখব যেখানে যেখানে প্রয়োজন পরিবর্তনের, আমরা সেই বিষয়গুলো অবশ্যই দেখব। আমরা চাই এখানে সুষ্ঠু পরিচালনা হোক, মানুষ সেবা পাক।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালককে (হাসপাতাল) আমিনুল হাসানকে সরানো হচ্ছে কিনা এমন প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, এটি কেবল পরিচালক হাসপাতাল শাখা নয়, যে শাখাগুলো বেশি সমালোচিত হয়েছে সেগুলো ভালোভাবে খতিয়ে দেখে সরকার শক্ত ব্যবস্থা নেয়া হবে।