রাজধানীতে ২০১৮ থেকে এ পর্যন্ত অগ্নিকাণ্ড ঘটেছে ৪৬৮টি

রাজধানীতে ২০১৮ থেকে এ পর্যন্ত অগ্নিকাণ্ড ঘটেছে ৪৬৮টি

২০১৮ সাল থেকে এখন পর্যন্ত রাজধানীতে প্রায় ৪৬৮টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে বলেও গবেষণায় তুলে ধরেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। নিমতলী ও চুড়িহাট্টার মতো অগ্নিকাণ্ডের ঘটনা বিচ্ছিন্ন ঘটনা নয় বলে মন্তব্য করেছেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

বৃহস্পতিবার অগ্নিকাণ্ড বিষয়ে এক ওয়েবিনারের আয়োজন করে টিআইবি। ওয়েবিনারে ‘নিমতলী, চুড়িহাট্টা এবং অতঃপর পুরনো ঢাকার অগ্নি নিরাপত্তা নিশ্চিতে সুশাসনের চ্যালেঞ্জ এবং করণীয়’ শীর্ষক এক গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।

সংস্থাটির ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মোস্তফা কামাল গবেষণা প্রতিবেদনে তুলে ধরেন, ২০১৮ সাল থেকে এখন পর্যন্ত রাজধানীতে প্রায় ৪৬৮টি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এর মাঝে পুরান ঢাকায় অগ্নিকাণ্ডের ঘটনা এবং ঝুঁকি সব থেকে বেশি। অগ্নিকাণ্ডের ঘটনায় প্রশাসন এবং অন্যান্য অংশীদারদের মাঝে জবাবদিহিতার ঘাটতি রয়েছে। নিমতলী অগ্নিকাণ্ডের ঘটনার পর তদন্ত কমিটি এবং টাস্কফোর্সের সুপারিশ বেশিরভাগই বাস্তবায়ন করা হয়নি বলে দাবি টিআইবি গবেষণার।

গবেষণা প্রতিবেদন উপস্থাপন শেষে নিজ বক্তব্যে ড. ইফতেখারুজ্জামান বলেন, নিমতলী-চুড়িহাট্টার মতো অগ্নিকাণ্ডের ঘটনা বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখার সুযোগ নেই। এটা পুরো ঢাকাবাসী এবং দেশের জন্য ট্র্যাজেডি। একই সাথে প্রশাসনের ঘাটতির ফল।

ওয়েবিনারে টিআইবির উপদেষ্টা সুমাইয়া খায়ের, পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম, সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার শাহজাদা আকরামসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।