যুক্তরাষ্ট্রের নির্বাচনকে গুরুত্বপূর্ণ মনে করছে বাংলাদেশের সচেতনমহল

যুক্তরাষ্ট্রের নির্বাচনকে গুরুত্বপূর্ণ মনে করছে বাংলাদেশের সচেতনমহল

যুক্তরাষ্ট্রের নির্বাচনের ভোটগ্রহণ চলছে। যুক্তরাষ্ট্রের নির্বাচন হলেও বাংলাদেশসহ এই অঞ্চলে এবং বিশ্বজুড়ে সচেতন সবার দৃষ্টি এখন ওই দিকেই নিবদ্ধ। বাংলাদেশের বিশেষজ্ঞ, বিশ্লেষক ও সচেতনমহল যুক্তরাষ্ট্রের নির্বাচনকে বাংলাদেশসহ আঞ্চলিক প্রেক্ষাপটে খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করছেন।

বিশেষ করে যুক্তরাষ্ট্রের পরবর্তী সরকারের সময়ে বাংলাদেশ ও আঞ্চলিকভাবে দ্বিপাক্ষিক সম্পর্ক, ভ‍ূ-রাজনৈতিক প্রেক্ষাপট এবং অর্থনৈতিক ও বাণিজ্যিক নীতিমালার ক্ষেত্রে কোন পরিবর্তন আসবে কিনা-সে বিষয়েও তাদের রয়েছে সজাগ দৃষ্টি। আর এসব বিষয়ে বিশ্লেষণ করেছেন বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব এম শহীদুল হক এবং দেশের প্রভাবশালী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ বা সিপিডি-র নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. ফাহমিদা খাতুন।

সাবেক পররাষ্ট্র সচিব শহীদুল হক বলেন, নানা কারণে যুক্তরাষ্ট্রের নির্বাচন বাংলাদেশ ও এ অঞ্চলের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

গবেষণা সংস্থা সিপিডির নির্বাহী পরিচালক অর্থনীতিবিদ ড. ফাহমিদা খাতুন বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কের অধিকতর উন্নয়ন প্রত্যাশা করেন। তিনি অবশ্য মনে করেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফল যাই হোক, তাদের প্রধান প্রধান নীতি-কৌশলের তেমন কোন পরিবর্তন হবে না।

বিশেষজ্ঞ ও বিশ্লেষকগণ মনে করছেন, যুক্তরাষ্ট্রের নির্বাচনের ফলাফল এবং পরবর্তী পরিস্থিতির ওপরই নির্ভর করছে যুক্তরাষ্ট্রের নীতি-কৌশল সুস্পষ্টভাবে কেমন হবে।