ঢাকায় বাস চলবে ৪২ রুটে

ঢাকায় বাস চলবে ৪২ রুটে

রাজধানীর বাসগুলো ২২টি কোম্পানি হয়ে ৪২টি রুটে চলাচল করবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

মঙ্গলবার দুপুরে নগরভবনের বুড়িগঙ্গা হলে গণপরিবহনে শৃঙ্খলা আনয়ন ও যানজট নিরসনে ‘বাস রুট রেশনালাইজেশন’ নামের কমিটির ১৩তম সভায় তিনি একথা জানান।

রাজধানীর বাসগুলো ২২টি কোম্পানি হয়ে ৪২টি রুটে চলাচলের বিষয়ে বিস্তারিত তুলে ধরে ডিএসসিসি মেয়র বলেন, বর্তমানে ঢাকা শহরে ২৯১টি রুটে ২ হাজার ৫০০ মালিকের বাস চলাচল করছে। সেগুলোকে সন্নিবেশ করে ৪২টি রুট ও ২২টি কোম্পানি করার প্রাথমিক প্রস্তাব করে ‘বাস রুট রেশনালাইজেশন’ কমিটির কাছে একটি প্রতিবেদন দেয়া হয়েছে। প্রতিবেদনটি আমরা পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করেছি। এখন প্রস্তাবটি বাস্তবায়িত হলে বর্তমান বাসমালিকেরা কোম্পানিগুলোর শেয়ারহোল্ডার হবেন।

এদিকে, সভায় অনলাইনে যুক্ত হয়ে নিজের মতামত জানান ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

সভায় কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ডিএমপি পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম, বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান মো. এহসানে এলাহী, রাজউক চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্যসচিব ও ডিটিসিএর নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ প্রমুখ।