রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধ চান তাপস

রাত ৮টার মধ্যে দোকানপাট বন্ধ চান তাপস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এলাকায় রাত আটটার মধ্যে দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধের আহবান জানিয়েছেন মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার দুপুরে রাজধানীর টিকাটুলিতে শেরে বাংলা মহিলা মহাবিদ্যালয়ের দশতলা একাডেমিক ভবনের উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

তাপস বলেন, আমরা শহরকে একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় নিয়ে আসতে চাই। আমরা রাত আটটার মধ্যে সব ব্যবসা প্রতিষ্ঠান ও দোকান-পাট বন্ধ করতে চাই। বহির্বিশ্বে দেখি একটি নির্দিষ্ট সময়ের পরে সবকিছু বন্ধ হয়ে যায়। আমরা মনে করি ঢাকাবাসীর জন্যও দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান রাত আটটার মধ্যে বন্ধ করলে আমাদের সামগ্রিক কার্যক্রম একটি সুষ্ঠু ব্যবস্থাপনার আওতায় আনতে পারবো।

মেয়রের মতে, আটটার মধ্যে দোকানপাট বন্ধ করা হলে ঢাকা শহর যানজট থেকে অনেকটাই মুক্তি পাবে, ব্যবসায়ীরা পরিবারের সঙ্গে সময় কাটাতে পারবেন, সন্তানদেরকে আরও বেশি সময় দেয়া সম্ভব হবে। ডিএসসিসি মেয়র বলেন, সন্তানদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে পিতা-মাতার ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।বিশেষ করে সন্তানদের সঙ্গে সময় কাটানো জরুরি। আমরা অনেক সময় সেটা ভুলে যাই। যা খেয়াল রাখা অবশ্য কর্তব্য।

যে কোন জাতি গঠনে অভিভাবকদের সন্তানদের সঙ্গে সময় কাটানো গুরুত্বপূর্ণ বিষয় উল্লেখ করে মেয়র বলেন, সবকিছু বিবেচনা করে আমরা রাত আটটা পর্যন্ত দোকানপাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলা রাখার জন্য সময় নির্ধারণ করেছি। এটি কার্যকর করতে সবার সহযোগিতা প্রয়োজন।

এর আগে সকালে আজিমপুর আধুনিক নগর মার্কেটের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ডিএসসিসি মেয়র। এ সময় গণশৌচাগার বিষয়ক এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমরা ওয়ার্ড ভিত্তিক কতগুলো গণশৌচাগার প্রয়োজন, কোন কোন ওয়ার্ডে প্রয়োজনীয়তা বেশি তা সমীক্ষা করছি। আমরা প্রত্যেক ওয়ার্ডে অন্তত একটি করে শৌচাগার করবো। যে সমস্ত এলাকায় জনসাধারণের যাতায়াত বেশি, সেখানে আমরা বেশি করে গণশৌচাগার করবো। এ নিয়ে প্রকৌশল বিভাগকে এরইমধ্যে নির্দেশনা দেয়া হয়েছে। প্রকৌশল বিভাগ একটি প্রকল্প প্রণয়নের জন্য সমীক্ষার কাজও শুরু করে দিয়েছে।

স্থানীয় সংসদ সদস্য হাজী সেলিম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফি, দক্ষিণ সিটির প্রধান নির্বাহী কর্মকর্তা এবিএম আমিন উল্লাহ নুরী ও প্রধান প্রকৌশলী রেজাউর রহমান প্রমূখ মেয়রের সঙ্গে অনুষ্ঠানগুলোতে উপস্থিত ছিলেন।