প্রধানমন্ত্রীর সঙ্গে পাকিস্তানি দূতের সাক্ষাত, উপহার প্রদান

প্রধানমন্ত্রীর সঙ্গে পাকিস্তানি দূতের সাক্ষাত, উপহার প্রদান

বক্তৃতার কথাই বলুন কিংবা সমালোচনা, বরাবরই পাকিস্তান প্রসঙ্গ এনে এক হাত নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঠিক যেন ছায়াও মাড়তে চান না।অথচ বেশী দিন আগের কথা নয় এ বছরের জুলাই মাসের ২২ তারিখেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফােনালাপ হয়েছে শেখ হাসিনার। কুশল বিনিময়ের সঙ্গে দুই দেশের ভ্রাতৃত্বমূলক সম্পর্ক গভীর করার বিষয়েও গুরুত্বারোপ করা হয়।

কূটনৈতিক এ সম্পর্ক অটুট রাখার কার্যক্রমের অংশ হিসেবেই ঢাকায় নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার ইমরান আহমেদ সিদ্দিকী বৃহস্পতিবার গিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবনে।

সাক্ষাতকালে পাকিস্তানি হাইকমিশনার তার দেশের প্রধানমন্ত্রী ইমরান খানের পক্ষ থেকে শুভেচ্ছা বার্তা পৌঁছে দেন। দ্বি-পাক্ষিক শুভেচ্ছা স্মারক হিসেবে সে সময় শেখ হাসিনাকে একটি কারুকাজ খচিত ফুলের জার উপহার হিসেবে প্রদান করেন পাকিস্তানি হাইকমিশনার। পাকিস্তানের এই উপহারের ছবিটি এখন মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার হয়েছে। যাতে দেখা যাচ্ছে জারটির ঠিক মাঝখানের অংশটিতে বসানো হয়েছে শেখ হাসিনার ছবি। আর বাকি অংশ জুড়ে রয়েছে নান্দনিক কারুকাজের ছোঁয়া।

হাইকমিশনার পাকিস্তানের প্রধানমন্ত্রীর শুভ কামনা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছে দিলে তিনিও পাকিস্তানের প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

হাইকমিশনার বলেন, বিভিন্ন দ্বিপক্ষীয় এবং আঞ্চলিক ফোরাম নিষ্ক্রিয় রয়েছে জানিয়ে তিনি দুই দেশের মধ্যকার পররাষ্ট্র বিষয়ক পরামর্শক (এফওসি) কার্যক্রম সক্রিয় করতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাহায্য কামনা করেন।

জবাবে প্রধানমন্ত্রী বলেন, এটা নিয়মিতভাবে চালিয়ে যেতে এখানে কোনো বাধা নেই। নতুন দূত বলেন, পাকিস্তান কোনো বাধা ছাড়াই বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়ন করতে চায়। এ বিষয়ে প্রধানমন্ত্রী জবাব দেন যে, তিনি আঞ্চলিক সহযোগিতায় বিশ্বাস করেন।

বাংলাদেশের পররাষ্ট্রনীতি ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, তিনি অন্য দেশের সঙ্গে বিভিন্ন পরিপ্রেক্ষিতের ভিত্তিতে সম্পর্ক বজায় রাখায় বিশ্বাস করেন।

তাঁর পিতা শেখ মুজিবুর রহমানের লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’র প্রসঙ্গ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, বইটির উর্দু সংস্করণ পাকিস্তানে অন্যতম বহুল বিক্রীত বই। ‘এটি অন্য দেশের পাশাপাশি পাকিস্তানেও বহুল পঠিত।’

প্রধানমন্ত্রী নতুন হাইকমিশনারকে স্বাগত জানান এবং দায়িত্ব পালনে সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন আশ্বাস দেন মর্মে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে।