ঠাণ্ডা আরো বাড়বে সামনের সপ্তাহে

ঠাণ্ডা আরো বাড়বে সামনের সপ্তাহে

চলতি কুয়াশা পরিস্থিতির খুব বেশি উন্নতি না হলেও আজ রবিবার সার্বিক তাপমাত্রা কিছু বাড়বে। তবে সামনের সপ্তাহে ঠাণ্ডা বাড়বে। বাংলাদেশে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে শীত থাকার কথা থাকলেও এ বছর শীত পড়েছে দেরিতে। তবে সামানের সপ্তাহের শুরুতেই ঠাণ্ডা জেঁকে বসবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

বাংলাদেশে কনকনে ঠাণ্ডা পড়তে শুরু করে উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের জন্য। এই সাইবেরিয়া অঞ্চলের ঠাণ্ডা ও শুষ্ক হাওয়া। এই হাওয়ার কিছু অংশ হিমালয়ে বাধাপ্রাপ্ত হয়ে ভারতের বিহার ও পশ্চিমবঙ্গের দিকে আসতে শুরু করে এবং এর খুবই সামান্য একটি অংশ আসে বাংলাদেশে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয় পশ্চিমবঙ্গে বিরাজ করছে ইতোমধ্যে। সাধারণত পশ্চিমবঙ্গে এলে তা বাংলাদেশে উত্তর-পশ্চিম ও দক্ষিণাঞ্চলের কিছু জেলায় এর ঝাপটা লাগলে ব্যাপক শীতের শুরু হয়। এ বছর আসতে পারছে না কুয়াশার কারণে। কুয়াশা কেটে গেলেই ওই ঠাণ্ডা পড়বে।

চলতি এই কুয়াশা কেটে যাবে বৃষ্টি হলে। ইতোমধ্যে রাজশাহী ও রংপুর বিভাগে বৃষ্টি হয়ে গেছে। এই বৃষ্টির আওতা আরো বাড়ছে কুয়াশা কেটে যেতে পারে।

আবহাওয়া অফিস জানিয়েছে, আজ দিনের তাপমাত্রা কিছুটা বাড়বে। কুয়াশার ব্যাপকতা সামান্য কমে গেছে। আজ সারা দেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে। দুপুরের পর থেকে হয়তো সূর্যের আলো দেখা যাবে এবং দেশের সার্বিক তাপমাত্রা বেড়ে যেতে পারে।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ১২.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ২৯.২ ডিগ্রি সেলসিয়াস। রাজধানীতে গতকাল সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৭ ও ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস।

এমজে/