চিনিকল বন্ধের প্রতিবাদে রংপুরের হরতাল

চিনিকল বন্ধের প্রতিবাদে রংপুরের হরতাল

চিনিকল বন্ধের প্রতিবাদে এবং ছয় দফা দাবিতে রংপুরের শ্যামপুর চিনিকল এলাকায় শুরু হয়েছে অর্ধদিবস হরতাল। হরতালের যে কোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়েছে।

পূর্ব ঘোষণা অনুযায়ী ভোর থেকেই শুরু হয়েছে হরতাল। চিনিকলের পাশে রেলওয়ে স্টেশনবাজার শ্যামপুর হাট এবং শ্যামপুর বন্দর এলাকায় কোনো দোকানপাট খোলেনি। খাবার কাঁচাবাজার এবং ওষুধের দোকান ছাড়া সব দোকানপাট বন্ধ। শ্রমিক-কর্মকর্তা আখচাষীদের আহবানে এই হরতালে যোগ দিয়েছেন এলাকাবাসী, দোকানিরাও।

এদিকে ভোর থেকেই চিনি কল এলাকা এবং আশেপাশের হাট-বাজার ও রাস্তায় উল্লেখযোগ্য সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে। পুলিশ জানিয়েছে যেকোনো ধরনের বিশৃঙ্খলা এড়াতে তারা মাঠে কাজ করছে।

আর হরতাল পালনকারীরা বলছেন আজকের আধাবেলা হরতালের পরেও চিনিকল বন্ধের সিদ্ধান্ত থেকে সরে না আসলে তারা রাজপথ রেলপথ অবরোধসহ কঠোর কর্মসূচি দেবেন।

তারা বলছেন চিনিকল বন্ধের প্রক্রিয়া শুরু হওয়ায় ৮০০ শ্রমিক, কর্মকর্তা-কর্মচারী ১২ হাজার এবং পরোক্ষ ও প্রত্যক্ষভাবে জড়িত দুই লাখ মানুষের রুটিরুজি নিয়ে বিপাকে পড়েছেন।

হরতাল আহ্বানকারী রংপুরের শ্যামপুর চিনিকল এম্প্লয়েজ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক বুলু আমিন জানিয়েছেন, প্রশাসন আমাদের মিলগেটের সামনে থেকে বের হতে দিচ্ছে না। পুরো এলাকায় উল্লেখযোগ্য সংখ্যক পুলিশ মোতায়েন করে আতঙ্ক তৈরি করেছে। তার অভিযোগ তারা রুটি-রুজির জন্য আন্দোলন করছেন। কিন্তু প্রশাসন তাতে বাধা দিয়ে রুটি-রুজির আন্দোলন বন্ধ করার চেষ্টা করছে।

এ ব্যাপারে জেলা অতিরিক্ত পুলিশ সুপার মধু সুধন রায় জানান, বিশৃঙ্খলা এড়াতেই পুলিশ মোতায়েন করা হয়েছে।

আন্দোলনে বাধা দেয়ার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মিছিল নিয়ে চিনিকল ক্যাম্পাসের বাইরে গেলে বিশৃঙ্খলা হতে পারে, তাই তাদের মিছিলটিকে ঘুরিয়ে চিনিকল ক্যাম্পাসে পাঠানো হয়েছে।

এমজে/